সোনারগাঁয়ে অবৈধ সংযোগ বিচ্ছিন্নের প্রতিবাদে মহাসড়ক অবরোধ

প্রকাশিত




নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার পিরোজপুর ইউনিয়ন পরিষদের পাশে অবৈধ গ্যাস বিচ্ছিন্ন করণের প্রতিবাদে সাত গ্রামের কয়েক শত নারী পুরুষ একত্রিত হয়ে গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করণে বাঁধা ও টায়ার জ্বালিয়ে ১ঘন্টা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে রাখে। এতে মহাসড়কের দুইপাশে পাশ তীব্র যানজটের সৃষ্টি হলে চরম ভেগান্তীতে পড়ে মহাসড়কে চলাচলারত যাত্রীরা। খবর পেয়ে পুলিশ এসে তাদের মহাসড়ক থেকে সরিয়ে যান চলাচল স্বাভাবিক করে।

জানা যায়, মঙ্গলবার দুপুরে তিতাস গ্যাস ডিষ্টিভিউশন কম্পানী ভ্রাম্যমান আদালত অভিযান পরিচালনা করে পিরোজপুর ইউনিয়ন পরিষদের পাশে অবৈধভাবে সংযোগ গ্যাস বিচ্ছিন্ন করণের কাজ শুরু করে। গ্যাস বিচ্ছিন্নকরণের খবর শুনে পিরোজপুর ইউনিয়নের সাত গ্রামের নারী পুরুষ ঝাড়ুু ও লাঠি নিয়ে তিতাস কর্মকর্তাদের উপর হামলা করে। পরে গ্যাস সংযোগ যাতে বিচ্ছিন্ন না করে সেজন্য ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করে। বিক্ষোভকারিরা মহাসড়কের উপর টায়ার জ্বালিয়ে সড়কে অবস্থান নেয়। খবর পেয়ে অতিরিক্ত পুলিশ সুপার (খ-সার্কেল) শেখ বিল্লাল হোসেনের নেতৃত্বে সোনারগাঁ থানার ওসি হাফিজুর রহমান ও কাঁচপুর হাইওয়ে পুলিশের একটি টিম ঘটনাস্থলে এসে ১ ঘন্টার প্রচেষ্টোয় উত্তেজিত গ্রামবাসীকে সরিয়ে নিতে সক্ষম হন। এ সময় মুন্সিগঞ্জের গৎারিয়া থেকে কাঁচপুর পর্যন্ত প্রায় ১৬ কিমি এলাকাজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়।

ঢাকাগামী হানিফ পরিবহনের যাত্রী আব্দুল্লাহ্ আল বাকি জানান, দুপুর থেকেই মেঘনা টোলপ্লাজার সামনে আটকে আছি। বিকেল গড়িয়ে সন্ধ্যা নেমে আসলেও মোগরাপাড়া পার হতে পারছি না।

লাশবাহী অ্যাম্বুলেন্সের চালক মাহতাবউদ্দিন জানান, লাশ নিয়ে চট্টগ্রামের সাতকানিয়ায় যাব। কিন্তু যানজটের কারনে প্রায় দুইঘন্টা একই জায়গায় আটকে আছি।

সোনারগাঁ থানার ওসি হাফিজুর রহমান জানান, অবরোধের খবর পেয়ে ঘটনাস্থলে এসে প্রায় ১ঘন্টার প্রচেষ্টায় গ্রামবাসীকে মহাসড়ক থেকে সরাতে পেরেছি। অবরোধের কারণে যানজটের সৃষ্টি হয়েছে। এখন যানজট নিয়ন্ত্রণে তবে অতিরিক্ত গাড়ীর কারণে যান চলাচলে ধীরগতি হচ্ছে।

অতিরিক্ত পুলিশ সুপার শেখ বিল্লাল হোসেন বলেন, অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করার কারনে গ্রামবাসী টেকনিক্যালটি গ্রামের মা-বোন দিয়ে মহাসড়ক অবরোধ করেছে। যেহেতু তারা নারী তাই তাদেরকে অবৈধ সংযোগের ব্যাপারে বিস্তারিত বললে তাদের ভুল বুঝতে পারে। পরে তাদেরকে মহাসড়ক থেকে সরিয়ে দিয়ে যানচলাচল স্বাভাবিক করতে সক্ষম হয়েছি।

সোনারগাঁ উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. ইব্রাহিম মিয়া বলেন, অবৈধ সংযোগ বিচ্ছিন্নের অভিযান চলাকালে পিরোজপুর ইউনিয়নের পিরোজপুর এলাকায় কয়েকটি গ্রামের নারী পুরুষ মহাসড়ক অবরোধ করে। পরে তাদের বুঝিয়ে বলার পর তারা বিষয়টি বুঝতে পেরে অবরোধ থেকে সরে দাঁড়ায়। এ অভিযান অব্যাহত থাকবে বলে তিনি গণমাধ্যম কর্মীদের জানান।



আপনার মতামত জানান