‘সুগার ড্যাডি অ্যাপস’ নিষিদ্ধ গুগল প্লাটফর্মে

প্রকাশিত

নিজেদের প্লাটফর্ম থেকে যৌনতাকেন্দ্রিক কনটেন্ট সরাবে গুগল। এরই অংশ হিসেবে অ্যাপ স্টোর থেকে ‘সুগার ড্যাডি অ্যাপস’ নিষিদ্ধ করছে মার্কিন প্রযুক্তি জায়ানট প্রতিষ্ঠানটি। ‘যৌন সম্পর্কের বিনিময়ে প্রতিদান’র বোঝাপড়ায় সহায়তা করে এমন কনটেন্ট সরাবে তারা। সুগার ড্যাডি ঘরানার অ্যাপগুলো এ শ্রেণিতে পড়ার কারণে সেগুলোও মুছে দেওয়া হবে।

আগামী সেপ্টেম্বরের প্রথমদিন থেকে নতুন নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে উল্লেখ করেছে সার্চ জায়ান্ট প্রতিষ্ঠানটি। ‘সুগার ড্যাডি’ বলতে সাধারণত সম্পদশালী বয়স্ক এমন ব্যক্তিকে বুঝানো হয়, যিনি যৌন সুবিধা পাওয়ার বিনিময়ে (সাধারণত অল্প বয়স্ক নারীকে) আর্থিক সহায়তা দিয়ে থাকেন। আর যে অ্যাপগুলো এ ধরনের সম্পর্ক তৈরির প্লাটফর্ম হিসেবে কাজ করে সেগুলো সুগার ড্যাডি অ্যাপ নামে পরিচিত।

গুগলে অনেক রকমের সুগার ড্যাডি শ্রেণির অ্যাপ রয়েছে। কিছু কিছু অ্যাপের নামে সরাসরিই ‘সুগার ড্যাডি’ রেখেছেন ডেভেলপাররা। অন্যান্য নামের মধ্যে দেখা গেছে ‘মিলিয়নেয়ার সিঙ্গেলস’, ‘সিকিংঅ্যারেঞ্জমেন্ট’ এবং ‘স্পয়েল’।

স্পয়েল অ্যাপটি নিজ বর্ণনাতেই দিয়ে রেখেছে, এখানে আপনি সম্পদশালী সুগার ড্যাডি খুঁজে পাবেন যারা গোপন সমঝোতায় আসতে চায়, এবং আপনি অন্য আকর্ষণীয় নারী খুঁজে পাবেন যারা উদার পুরুষ খুঁজছেন। ধারণা করা হচ্ছে, এ অ্যাপটি এবং এরকম সব অ্যাপ গুগল সেপ্টেম্বরের ১ তারিখ মুছে দেবে।

গুগলের একজন মুখপাত্র এই সিদ্ধান্তের বিষয়ে বলেন, প্লাটফর্ম হিসেবে আমরা সবসময় আমাদের ডেভেলপার ও অংশীদারদের সমর্থন করে যেতে চাই, কিন্তু একই সঙ্গে আমাদের প্লাটফর্মটি যেনো ব্যবহারকারীদের জন্য একটি নিরাপদ অভিজ্ঞতা দেয় সেদিকেও লক্ষ্য রাক্তে চাই। আমরা বিভিন্ন দেশের নীতিনির্ধারক, এনজিও ও নিরাপত্তা বিশেষজ্ঞদের থেকে প্রাপ্ত প্রতিক্রিয়া জেনেই এই ধরনের অ্যাপসের ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছি; যেখান থেকে অর্থের বিনিময়ে যৌনকর্মে লিপ্ত হওয়ার সুযোগ তৈরি করে।

উল্লেখ্য, ২০১৫ সালে প্রথম ‘সুগার ড্যাডি’ ব্যাপক আলোচনায় আসে। ওই বছর হ্যাকিংয়ের কবলে পড়ে পরকীয়া বিষয়ক অ্যাপ অ্যাশলি ম্যাডিসন থেকে বেহাত হয় গ্রাহক তালিকা ও তথ্য। এবার নতুন করে শব্দটি সামনে নিয়ে এসেছে গুগলের আপডেটেড প্লে-স্টোর নীতি।

সূত্রঃ যুগান্তর।

আপনার মতামত জানান