ময়লার স্তুপ হলো দৃষ্টিনন্দন ফুলের বাগান

প্রকাশিত

ডেইলি সোনারগাঁ >>
ধীরে ধীরে ময়লার ভাগাড়ে পরিণত হওয়া ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সোনারগাঁয়ের মোগরাপাড়া চৌরাস্তার হাবিবপুর মসজিদ সংলগ্ন এলাকাটির অবস্থা কদিন আগেও ছিলো রোগ জীবানু আর দূর্গন্ধের আতুর ঘর।

তবে দীর্ঘদিনের এ চিত্র পাল্টে গেছে সোনারগাঁ থানা পুলিশের মহৎ উদ্যোগের মাধ্যমে। ময়লার ভাগাড় সরিয়ে সেখানে তৈরি করা হয়েছে দৃষ্টিনন্দন ফুলের বাগান।

আজ বিকেলে এর উদ্বোধন করেন নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (খ-সার্কেল) খোরশেদ আলম ও সোনারগাঁ থানার ওসি মনিরুজ্জামান।

জানা যায়, গত ১০/০৭/২০১৯ইং তারিখ মোগড়াপাড়ার ময়লার ভাগাড়কে ফুলের বাগানে রুপান্তরিত করার জন্যই মহাসড়কের পাশে জনসাধারণের দীর্ঘদিনের দীর্ঘ ১০ বছরের দূর্গন্ধ দূর্ভোগ লাঘব করার জন্য প্লেটর ও ভেকুর মাধ্যমে ময়লা অপসারণ করা হয়। সেই থেকেই দীর্ঘ ২৫ দিনের প্রচেষ্টায় আজ সেখানে ফুলের বাগান তৈরী করতে সক্ষম হয়েছে। এই ফুলের বাগানে শুধু ফুল গাছই নয়, ফলজ, বনজ ও ঔষধি গাছ লাগানো হয়েছে।

খোরশেদ আলম বলেন, সচেতনতার অভাবে মহাসড়কের মোগরাপাড়া চৌরাস্তার কাঁচা বাজার ও মসজিদ সংলগ্ন এলাকার ফুটপাথ ময়লার ভাগাড়ে পরিণত হয়। দুর্গন্ধের কারণে এলাকাবাসীর যেমন সমস্যা হতো, তেমনি পথচারীসহ হাসপাতাল-ক্লিনিকে আসা রোগীরাও ভোগান্তিতে পড়তেন। এছাড়াও এলাকাটি অন্ধকারচ্ছন্ন থাকায় নানা সময়ে ছিনতাইয়ের শিকারও হতে হয়েছে অনেককে।

সোনারগাঁ থানার ওসি মনিরুজ্জামান জানান, থানা পুলিশের উদ্যোগে এবং উপপরিদর্শক আবুল কালাম আজাদের সার্বিক তত্ত্বাবধানে এ ফুলের বাগান দৃষ্টি কেড়েছে সুশীল সমাজ সহ মহাসড়কে চলাচলরত সকল পথচারী ও যাত্রীদের।

আবুল কালাম আজাদ বলেন, ওসি স্যারের নির্দেশনায় সবুজায়ন কর্মসূচীর আওতায় আমরা এলাকাটি সংস্কারের উদ্যোগ নিই। তাতে দৃষ্টিনন্দন ফুলের বাগান এবং পথচারীদের হাঁটার জন্য নিরাপদ ওয়েকওয়ে নির্মাণ করতে পেরে আমরা খুবই আনন্দিত।

‘কালের কন্ঠের শুভ সংঘের সদস্যরা জানান ক্লিন ও গ্রিন সোনারগাঁ উপহার দিতে সোনারগাঁ থানা পুলিশ যে উদ্যোগ নিয়েছেন, তা পূরণে আমরা তাদেন পাশে থাকতে চাই। সকলের সহযোগিতা পেলে সোনারগাঁয়ের অন্যান্য এলাকাও এভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন করে ফুলের বাগানে পরিণত তৈরি হবে।’

সোনারগাঁয়ের সাংসদ লিয়াকত হোসেন খোকা বলেন, একটি পরিচ্ছন্ন এবং সবুজ উপজেলা হিসেবে সোনারগাঁকে গড়ে তোলা পুলিশের একার পক্ষে সম্ভব নয়। প্রতিষ্ঠান এবং ব্যক্তি পর্যায়েও সবাইকে ভূমিকা রাখতে হবে।

তিনি আরো বলেন, এ ক্ষেত্রে ময়লার স্তুপকে সবুজায়ন করতে থানা পুলিশ যে উদ্যোগ নিয়েছে তা সত্যিই প্রশংসনীয়। সোনারগাঁবাসীর পক্ষ থেকে তাদের আন্তরিক ধন্যবাদ জানাই।

আপনার মতামত জানান