মক্কা ও মদিনার জুমার খুতবা শুনবেন যেভাবে

প্রকাশিত

উন্নত প্রযুক্তির কল্যাণে শোনা যাচ্ছে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের খুতবা। প্রতি শুক্রবার বিশ্বের পাঁচ ভাষায় জুমার খুতবার অনুবাদ সরাসরি শোনা যায়। বিশ্বের বিভিন্ন দেশের মুসল্লিদের অনুবাদসেবা দিতে এ কার্যক্রম চালু করে পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদ।

আজ শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) পবিত্র মসজিদুল হারামে জুমার নামাজ পড়াবেন শায়খ ড. সালিহ বিন আবদুল্লাহ বিন হুমাইদ। পবিত্র মসজিদে নববিতে নামাজ পড়াবেন শায়খ ড. আবদুল মুহসিন বিন মুহাম্মদ আল-কাসিম।

আরবি ভাষার পাশাপাশি যেসব ভাষায় জুমার খুতবার অনুবাদ শোনা যায় তা হলো- ইংরেজি, ফরাসি, উর্দু, ফার্সি, মালাই ও চায়নিজ। মানারাতুল হারামাইন ওয়েবসাইটের লিংকে প্রবেশ করে একটি ভাষায় ক্লিক করলে খুতবার অনুবাদ শোনা যাবে।

এদিকে পবিত্র মসজিদুল হারামে ওমরাহযাত্রী ও দর্শনার্থীদের জন্য রয়েছে সাত ভাষায় ইসলামবিষয়ক প্রশ্নোত্তরের ব্যবস্থা। ‘উই গাইড ইউ ইন ইউর ল্যাঙ্গুয়েজ’ কর্মসূচিটির আওতায় ইংরেজি, উর্দু, ফার্সি, ফ্রেঞ্চ, তার্কিশ, হাউসা ও বাংলা ভাষায় অনুবাদসেবা দেওয়া হয়। তা ছাড়া শ্রবণপ্রতিবন্ধীদের জন্য রয়েছে জুমার খুতবা ইশারা ভাষায় অনুবাদের ব্যবস্থা।

পবিত্র হজের সময় আরাফা প্রাঙ্গণে প্রদত্ত খুতবার অনুবাদ ইংরেজি, মালয়, উর্দু, ফার্সি, ফ্রেঞ্চ, চায়নিজ, তার্কিশ, রুশ, হাউসা, বাংলাসহ মোট ১০টি ভাষায় অনূদিত হয়। এ ছাড়া বিশ্বের বিভিন্ন দেশের হজ ও ওমরাহযাত্রীদের সার্বক্ষণিক তাদের নিজস্ব ভাষায় সেবা দেওয়া হয়।

সূত্র : হারামাইন ওয়েবসাইট

আপনার মতামত জানান