সোনারগাঁয়ে শেখ কামাল এর ৭৩ তম জন্মদিন পালিত

প্রকাশিত


জাতির পিতার জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭৩ তম জন্মদিন সোনারগাঁ উপজেলায় যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে।


সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে বিকাল ৩ টায় মোগরাপাড়া চৌরাস্তায় উপজেলা আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আলোচনা সভা ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের আহবায়ক ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অ্যাড. সামসুল ইসলাম ভূঁইয়া, যুগ্ম আহবায়ক ও সাবেক সাংসদ কায়সার হাসনাত, যুগ্ম আহবায়ক ও পিরোজপুর ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম, উপজেলা যুবলীগের সভাপতি ও আহবায়ক কমিটির সদস্য রফিকুল ইসলাম নান্নু, সাবেক সভাপতি ও আহবায়ক কমিটির সদস্য গাজী মুজিবুর রহমান, উপজেলা যুবলীগের সাধারন সম্পাদক ও উপজেলা যুবলীগের আলী হায়দার, মোগরাপাড়া ইউপি চেয়ারম্যান আরিফ মাসুদ বাবু, উপজেলা আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক মাহফুজুর রহমান কালাম, আহবায়ক কমিটির সদস্য ও বারদী ইউপি চেয়ারম্যান লায়ন বাবুল, সনমান্দী ইউপি চেয়ারম্যান জাহিদ হাসান জিন্নাহ্, আহবায়ক কমিটির সদস্য ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাহমুদা আক্তার, আহবায়ক কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান মাসুম, নাসরিন সুলতানা ঝরা, অ্যাড. ফজলে রাব্বী, পৌর যুবলীগের সভাপতি আসাদুল ইসলাম আসাদ প্রমূখ।

এসময় বক্তারা বলেন, শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির একজন মানুষ। দেশের খেলাধুলা ও সংস্কৃতি জগতের এক উজ্জ্বল নক্ষত্র। পড়াশোনা, সংগীতচর্চা, অভিনয়, বিতর্ক, উপস্থিত বক্তৃতা থেকে শুরু করে বাংলা ও বাঙালির সংস্কৃতিকে বিশ্বদরবারে তুলে ধরার চেষ্টায় স্বাধীনতার পর শেখ কামাল বন্ধুদের নিয়ে প্রতিষ্ঠা করেন নাট্যদল ‘ঢাকা থিয়েটার’ এবং আধুনিক সংগীত সংগঠন ‘স্পন্দন শিল্পীগোষ্ঠী’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া ও নাট্যাঙ্গনে শেখ কামাল ছিলেন সুপরিচিত ক্রীড়া সংগঠক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব। আবাহনী ক্রীড়াচক্র প্রতিষ্ঠার মাধ্যমে তিনি (শেখ কামাল) দেশের ক্রীড়াজগতে স্মরণীয় হয়ে আছেন।

শেখ কামাল বাংলাদেশ ছাত্রলীগের সংগ্রামী, আদর্শবাদী কর্মী ছিলেন। তিনি ’৬৯-এর গণঅভ্যুত্থান ও ’৭১-এর মহান মুক্তিযুদ্ধে অংশ নেন। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাক হানাদার বাহিনী কর্তৃক বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্মৃতিবিজড়িত ধানমন্ডির ৩২ নম্বরের বাসভবন আক্রান্ত হওয়ার পূর্বমুহূর্তে বাড়ি থেকে বের হয়ে তিনি সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।


আপনার মতামত জানান