সোনারগাঁয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

প্রকাশিত

সোনারগাঁয়ে ভট্টপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপন কর্মসূচির শুভ উদ্বোধন করা হয়েছে। আজ দুপুর ১২ টায় বিদ্যালয় চত্বরে বিভিন্ন প্রজাতির গাছ রোপন করে কর্মসুচির উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার। উদ্বোশেষে তিনি বিভিন্ন বিদ্যায়ের প্রধান শিক্ষকদের গাছের চারা উপহার দেন। সোনারগাঁয়ে ১ লাখ বৃক্ষরোপনের ঘোষনা দেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রাকৃতিক বিপর্যয় বাংলাদেশের এক ভয়াবহ সমস্যা। সারাবিশ্বও ভয়ঙ্কর পরিবেশ বিপর্যয়ের হুমকিতে রয়েছে। গাছ লাগানোর মাধ্যমে এই বিপর্যয় রোধের পাশাপাশি অর্থনৈতিকভাবেও লাভবান হওয়া সম্ভব। ১৯৪৭ সালে দেশের আয়তনের ২৪ শতাংশ বনভূমি ছিল। ১৯৮০-৮১ সালে তা কমে হয় ১৭ শতাংশ। বর্তমানে দেশের বনাঞ্চলের পরিমান মাত্র ১৭.৬ শতাংশ। যেখানে দেশের মোট আয়তনের ২৫ ভাগ বনাঞ্চল থাকা দরকার। কারন পরিবেশ দূষণের কারণে এক বছরে বাংলাদেশে প্রায় ৮০ হাজার মানুষ মৃত্যুবরণ করে।

বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকসহ সবাইকে বৃক্ষ রোপনের আহ্বান জানান। একটি গাছের পরিবর্তে কমপক্ষে দুটি লাগানোর কথা বলেন।শুধু গাছ লাগিয়েই নিজের দায়িত্ব শেষ করলে হবে না, নিয়মিত গাছের পরিচর্যা করতে হবে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেহেনা বিলকিসের সঞ্চালনায় ও আবু নাইম ইকবালের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার, বিশেষ অতিথি উপজেলা শিক্ষা অফিসার নিখিল চন্দ্র বিশ্বাস, সহকারি শিক্ষা অফিসার কানিজ ফাতেমা, অভিভাবক নির্মল সাহা, মামুন আল ইসমাইল, বিদ্যালয়ের সকল শিক্ষক, শিক্ষার্থী ও বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ।

আপনার মতামত জানান