সেই নির্মাণশ্রমিক জীবিত উদ্ধার

প্রকাশিত



অবশেষে টানা ১০ ঘণ্টা চেষ্টার পর কূপ থেকে জীবিত উদ্ধার হরা হলো নির্মাণশ্রমিক আবু হাসানকে। তার দুই পা ভেঙে গেছে। উন্নত চিকিৎসার জন্য তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

বিষিয়টি নিশ্চিত করেছেন রংপুরের বদরগঞ্জ উপজেলা স্বাস্থ্যকেন্দ্রের আবাসিক মেডিকেল অফিসার সাকির মোবাশ্বির।

জানা যায়, বাড়ির টয়লেটের কূপ খনন করতে গিয়ে বালু ধসে মাটির ২০ ফুট গভীরে আটকা পড়েন আবু হাসান (২৮) নামের নির্মাণ শ্রমিক। মাটির নিচে গলা পর্যন্ত আটকে থাকা ওই নির্মাণশ্রমিককে শনিবার বিকেল ৩টা থেকে উদ্ধারের চেষ্টা করেন স্থানীয় লোকজনসহ ফায়ার সার্ভিসের কর্মীরা। রাত দেড়টার দিকে তাকে উদ্ধার করা সম্ভব হয়।

স্থানীয়রা জানায়, বদরগঞ্জ পৌর এলাকার বালুয়াভাটা গ্রামের বাবুল দাসের বাড়িতে টয়লেটের কূপ খননে শনিবার সকাল থেকে কাজ করছিলেন আবু হাসানসহ তিন শ্রমিক। বিকেল তিনটার দিকে খনন করা কূপ থেকে উপরে উঠতে গিয়ে বালু ধসে আটকা পড়েন আবু হাসান। প্রথমে এ ঘটনায় কেউ গুরুত্ব না দেওয়ায় অন্য দুই শ্রমিক চলে যান। এদিকে বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে মাটির নিচে গলা পর্যন্ত আটকে গিয়ে মৃত্যুর মুখে পড়েন ওই শ্রমিক। ঘটনা জানাজানি হলে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার অভিযান শুরু করেন।

নির্মাণশ্রমিক আবু হাসান বদরগঞ্জ পৌর এলাকার শাহাপুর মাস্টারপাড়া গ্রামের বাসিন্দা। রংপুর ও বদরগঞ্জ থেকে আসা ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট কাজ করে।

রংপুর ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার বাদশা মাসউদ আলম জানান, রাত দেড়টার দিকে তাকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়। প্রথমে তাকে বদরগঞ্জ উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

আপনার মতামত জানান