সামান্য বৃষ্টিতেই তলিয়ে যায় কাঁচপুর বিসিক শিল্পনগরী

প্রকাশিত

ডেইলি সোনারগাঁ >>
পানি নিস্কাশনের একমাত্র খালটি দখল হয়ে যাওয়ায় নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের কাঁচপুর বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) এ বিভিন্ন সড়ক বৃষ্টির পানিতে তলিয়ে যায়। ফলে শ্রমিক মালিক ও স্থানীয়দের চলাচলে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে শ্রমিক ও এলাকাবাসীর। শিল্প মালিক ও ভুক্তভোগী এলাকাবাসীর দাবী দখল হওয়া কাঁচপুর খালটি উদ্ধার করতে পারলে এ সমস্যা নিরসন হবে।

জানা যায়, ক্ষুদ্র ও কুটির শিল্প বিকাশের লক্ষ্যে কাঁচপুরে বিসিক পল্লী গড়ে উঠে। এখানে দেড় শতাধিক কারখানায় প্রায় ৫হাজার শ্রমিক কাজ করে জীবিকা নির্বাহ করে।স্থানীয়রা জানান, বিসিক পল্লীর পানি নিষ্কাষনের জন্য একটি খাল ছিল। ওই খাল দিয়ে বিসিকের পানি শীতলক্ষ্যায় গিয়ে পড়তো। এ খালটি স্থানীয়রা বিভিন্ন স্থানে ভরাট করে দখল করে রেখেছে। ফলে সহজে পানি নিষ্কাষন করা যাচ্ছে না। পানি নিষ্কাষণ না করতে পারায় অল্প বৃষ্টিতেই সড়কগুলো পানির নীচে তলিয়ে যায়। শ্রমিক মালিক ও স্থানীয়দের চলাচলে সমস্যার সৃষ্টি হচ্ছে।

সরেজমিন গিয়ে দেখা যায়, দিনভর প্রবল বর্ষণে বিসিকের বিভিন্ন সড়ক তলিয়ে রয়েছে। বিসিকের শ্রমিক ও স্থানীয়দের পায়ে হেটে পানি মারিয়েই চলতে হচ্ছে।

বিসিকের ষ্রমিক, কর্মচারীরা জানান, দীর্ঘদিন ধরেই বিসিকের মধ্যে বৃষ্টির পানির সমস্যার সৃষ্টি হয়ে আছে। ফলে আমাদের কাজে আসতে ও কারখানার তৈরি বিভিন্ন পন্য পরিবহন করতে সমস্যার সৃষ্টি হচ্ছে। দ্রুত সমস্যার সমাধানের জন্য কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করছি।

কাঁচপুর বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের সাধারণ সম্পাদক আল মুজাহিদ মল্লিক জানান, দীর্ঘদিনের সমস্যা সমাধানের জন্য চেষ্টা করছি। বিসিকের পানি নিষ্কাষনের জন্য খালটি দখল মুক্ত করার জন্য স্থানীয় প্রশাসনের কাছে লিখিত আবেদন করেছি। খালটি দখল মুক্ত হলেই এ সমস্যার সমাধান হবে।

কাঁচপুর বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের সভাপতি আব্দুস সবুর খাঁন বলেন, সামান্য বৃষ্টিতে বিসিকের বিভিন্ন সড়ক তলিয়ে যায়। নীচ তলায় যেসব কারখানা রয়েছে এগুলো অনেক সময় পানি ঢুকে যায়। এ সমস্যা থেকে পরিত্রান পেতে সংশ্লিষ্ট কর্তপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

আপনার মতামত জানান