বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে অবহেলিত জয়নুল

প্রকাশিত

ডেইলি সোনারগাঁ:
শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০৬ তম জন্মদিন উপলক্ষে গুগলের হোমপেজে সারাদিন প্রদর্শিত হয়েছে প্রকৃতির সান্নিধ্যে বসে ছবি আঁকছেন তিনি । শিল্পাচার্যের জন্মদিনে শুভেচ্ছা জানাতেই গুগল এ ডুডল প্রদর্শন করেছে। ২৯ ডিসেম্বর শিল্পীর ১০৫তম জন্মবার্ষিকী এবং ১০৬তম জন্মদিনে তারই প্রতিষ্ঠিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে পালিত হয়নি গুনি এ শিল্পীর জন্মদিন। এ নিয়ে শিল্পী, বোদ্ধা ও এলাকায় বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

জানা যায়, শিল্পাচার্য জয়নুল আবেদিনের আগ্রহে ও পরিকল্পনায় ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠালগ্ন থেকেই প্রতিবছর মহান এ শিল্পীর প্রতি সম্মান জানাতে শিল্পীর জন্মদিন পালন করে আসছে।

সরেজমিন বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে গিয়ে জন্মদিন উপলক্ষে প্রতিষ্ঠানের পক্ষ থেকে কোন আয়োজন দেখা যায়নি। এমনকি প্রশাসনিক কার্যালয়ের সামনে থাকা জয়নুল আবেদিনের তামা দিয়ে তৈরি ভার্স্কযটিতেও দেয়া ময়লার আস্তরন।

এ ব্যাপারের প্রতিষ্ঠানের পরিচালক ড. আহমদ উল্লাহ ব্যক্তিগত সফরে স্বপরিবারে ভারত বেড়াতে গিয়েছেন। ফাউন্ডেশনের উপপরিচালক রবিউল ইসলাম জানান, স্যার সফর শে করে দেশে আসলে আমরা জন্মদিনের অনুষ্ঠানের ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারব।জয়নুল আবেদিনের জন্মদিনে তারই প্রতিষ্ঠানের পরিচালক কেন বিদেশ সফরে এ প্রশ্নের জবাবে তিনি নিরব থাকেন। তিনি জানান, আমরা চারুকলায় গিয়ে সবাই জন্মদিনের অনুষ্টানে অংশগ্রহন করেছি। স্যার আসলে আমরা আমাদের প্রতিষ্ঠানে শিল্পাচার্যের জন্মদিন পালনের আয়োজন করব। তাছাড়া ১৪ জানুয়ারি মাসব্যাপী লোকজ মেলার প্রস্তুতি চলছে ডিমেতালে।

দেশের বিভিন্নস্থান থেকে বেড়াতে আসা পর্যটক ও স্কুল কলেজের শিক্ষার্থীরা জানান, গুগলে জয়নুল আবেদিনের ছবি দেখে ভেবেছিলাম সোনারগাঁ জন্মদিন উপলক্ষে প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। এসে যা দেখলাম তা জাতির জন্য অত্যন্ত লজ্জার।

স্থানীয়রা জানান, সোনারগাঁয়ের ঐতিহ্যকে বিশ্বের মাঝে তুলে ধরেছে জয়নুল আবেদিনের এ জাদুঘর। যাদুঘর প্রতিষ্ঠার পর থেকেই আনন্দ, উদ্দিপনা ও সাংস্কৃতিক অনুষ্টানের মাধ্যমে জয়নুলকে স্মরন করতে দেখিছি। ইতিহাসে এবার প্রথম ঘটনা শিল্পীর জন্মদিনে পরিচালক বিদেশ, প্রতিষ্টানের পক্ষে কেউই কোন ধরনের অনুষ্ঠানের আয়োজন করেনি। এটা অত্যন্ত দুঃখজনক।

আপনার মতামত জানান