পানাম নগরে গবেষণামূলক পাইলটিং কাজ উদ্বোধন

প্রকাশিত


পূর্ণাঙ্গ সংস্কার ও সংরক্ষণের মাধ্যমে পানাম নগরের আদি রূপ ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। তিনি বলেন, ‘গবেষণামূলক পাইলটিং’ কাজের অংশ হিসাবে ১৩ নং ভবনটি প্রত্নতত্ত্ব অধিদপ্তরের বিশেষজ্ঞ প্রত্নতত্ত্ববিদদের দ্বারা সংরক্ষণ কাজ শুরু হয়েছে। পাইলটিং কাজটি সফল হলে এবং দেশ-বিদেশের খ্যাতনামা প্রত্নতত্ত্ববিদগণ এটিকে আদর্শ হিসাবে বিবেচনা করলে পর্যায়ক্রমে পানাম নগরের অন্যান্য ভবনসমূহও সংস্কার-সংরক্ষণের আওতায় নিয়ে আনা হবে।

প্রতিমন্ত্রী ২১ ডিসেম্বর দুপুরে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে প্রত্নতত্ত্ব অধিদপ্তর আয়োজিত ‘পানাম নগরের ১৩ নং ভবনের গবেষণামূলক পাইলটিং কাজ’ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

উল্লেখ্য, বিশ্বের একশটি ধ্বংসপ্রায় নগরীর মধ্যে অন্যতম নারায়ণঞ্জের সোনারগাঁয়ে প্রায় ৫ মিটার প্রশস্ত ও ৬০০ মিটার দীর্ঘ একটি সড়কের দু’পাশে সুরম্য স্থাপনা নিয়ে পানাম নগর গড়ে ওঠেছিল। পানাম নগরীর রাস্তার দু’পাশে মুখোমুখি দ্বিতল ও ত্রিতল বিশিষ্ট মোট ৫২টি ইমারত অবশিষ্ট রয়েছে। সড়কের উত্তর পাশে ৩১টি আর দক্ষিণ পাশে ২১টি। রক্ষনা বেক্ষণের অভাবে ভবনগুলো ধ্বংসের ধারপ্রান্তে থাকায় এগুলো সংস্কার ও সংরক্ষণের উদ্যোগ নিয়েছে প্রত্নতত্ত্ব অধিদপ্তর।

প্রত্নতত্ত্ব অধিদপ্তর হতে ০৬ (ছয়) সদস্য বিশিষ্ট একটি বাস্তবায়ন কমিটির সুপারিশ এবং সরাসরি তত্বাবধানে পানাম নগরের ১৩ নং ভবনে পাইলটিং কাজটি সম্পন্ন করা হচ্ছে। পাইলটিং প্রকল্পটি সফল হলে বিশেষজ্ঞদের মতামত নিয়ে পানাম নগরের ভবনগুলোর পূর্ণাঙ্গ সংস্কার সংরক্ষণ কাজের প্রকল্প হাতে নেয়া হবে। বাংলাদেশ সরকারের নিয়মিত রাজস্ব খাত হতে এ পাইলটিং কাজটি সম্পাদন করা হচ্ছে।

চলতি ২০২০-২১ অর্থবছরে পানাম নগরের এই ভবনটিতে গবেষণামূলক পাইলটিং কাজের প্রাক কাজ হিসেবে ইতোমধ্যে ডিজিটাল ড্রইং ডকুমেন্টেশন, লোড বেয়ারিং ক্যাপাসিটি টেস্ট, এরিয়াল সার্ভে, প্লিন্থ লেবেল খননের কাজ সম্পন্ন হয়েছে।

পাইলটিং কাজের উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সার, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক মো. হান্নান মিয়া, বিশিষ্ট প্রত্নতত্ত্ববিদ ও এশিয়া-প্যাসিফিক ইউনিভার্সিটির ডিন অধ্যাপক আবু সাইদ, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের ঢাকা বিভাগের আঞ্চলিক পরিচালক রাখী রায়, সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল ইসলাম, উপজেলা যুবলীগের সভাপতি রফিকুল ইসলাম নান্নু, সাবেক সভাপতি গাজী মুজিবুর রহমান, জেলা পরিষদেও সদস্য মোস্তাফিজুর মাসুম, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি রাসেল মাহামুদ প্রমুখ।

আপনার মতামত জানান