৪ বিস্ফোরণে কেঁপে উঠল সুইডেন

প্রকাশিত


অনলাইন ডেস্ক:
সুইডিশ শহরগুলো মাত্র এক ঘণ্টার মধ্যে চারটি বিস্ফোরণে কেঁপে ওঠে। বিস্ফোরণের পর বোমা স্কোয়াড বিশেষজ্ঞদের ডাকা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। গ্যাং সম্পর্কিত সহিংসতার ঢেউয়ের সঙ্গে দেশটি লড়াই করছে।

গোথেনবার্গের পুলিশ জানিয়েছে, স্থানীয় সময় মধ্যরাত ১টার ঠিক পরে তারা মাত্র ১০ মিনিটের ব্যবধানে পৃথক ঠিকানায় দুটি বিস্ফোরণের খবর পায়।


পুলিশ বলেছে, ‘দুটি জায়গাই বন্ধ করা হয়েছে এবং প্রযুক্তিগত তদন্ত চলছে।’ জাতীয় বোমা স্কোয়াডকেও ঘটনাস্থলে ডাকা হয়েছে।
পুলিশ আরো বলেছে, ‘কেউ আহত হওয়ার কোনো খবর নেই, শুধু বস্তুগত ক্ষতি হয়েছে।’ চারটি বিস্ফোরণই আবাসিক ভবনে হয়েছে বলে তারা জানিয়েছে।


এর এক ঘণ্টা পর স্টকহোমের দক্ষিণে শহরতলি নরসবোর্গে ও রাজধানী থেকে প্রায় ১০০ কিলোমিটার দক্ষিণে নাইকোপিংয়ে কয়েক মিনিটের ব্যবধানে আরো দুটি বিস্ফোরণের খবর পাওয়া যায়। তবে কেউ আহত হয়নি বলে জানিয়েছে পুলিশ।

গ্যাংগুলোর মধ্যে মাদক ব্যবসায় প্রতিশোধের ঘটনা বেড়ে যাওয়ায় সুইডেন সাম্প্রতিক বছরগুলোতে গুলি ও বোমা হামলার ঊর্ধ্বগতিতে লাগাম টানতে সংগ্রাম করেছে। তবে গোথেনবার্গ পুলিশ বলেছে, শহরে দুটি বিস্ফোরণের কারণ সম্পর্কে অনুমান করার সময় এখনই না।

পুলিশের তথ্য অনুসারে, ২০২২ সালে সুইডেন ৯০টি বিস্ফোরণ এবং আরো ১০১টি বোমা হামলার চেষ্টা বা বোমা হামলার প্রস্তুতির ঘটনা দেখেছে। ১৫ আগস্ট পর্যন্ত চলটি বছর ১০৯টি বিস্ফোরণ রেকর্ড করা হয়েছে। পুলিশ আগে বলেছে, বোমাগুলো প্রধানত লক্ষ্যবস্তুকে ভয় দেখানোর জন্য ব্যবহৃত হয়। অন্যদিকে গুলি ব্যবহার করা হয় শত্রুদের হত্যা ও নির্মূল করতে। দেশটি ২০২২ সালে ৩৯১টি গুলিবর্ষণ নথিভুক্ত করেছে, যার মধ্যে ৬২টি প্রাণঘাতী।

সূত্র : এএফপি

আপনার মতামত জানান