২৭ কোটি টাকা বিলাসবহুল রোলস রয়েস গাড়ি জব্দ

প্রকাশিত

শুল্ক ফাঁকি দেওয়ার অভিযোগে রাজধানীর বারিধারা থেকে বিলাসবহুল রোলস রয়েস গাড়ি জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। ২০২১ মডেলের অত্যাধুনিক এসইউভি গাড়িটির বাজারমূল্য প্রায় ২৭ কোটি টাকা।

গত এপ্রিলে চট্টগ্রাম ইপিজেডের মাধ্যমে আনা গাড়িটি বুধবার (৬ জুলাই) জব্দ করা হয়। এটি ২৪ কোটি টাকা শুল্ক ফাঁকি দিয়ে আনা হয়েছে বলে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের যুগ্ম-পরিচালক মো. শামসুল আরেফিন খান।

শুল্ক গোয়েন্দা অধিদপ্তর জানায়, গাড়িটি ১৭ মে রাতে চট্টগ্রাম ইপিজেড থেকে অবৈধভাবে অপসারণ করে ঢাকার বারিধারায় নিয়ে আসা হয়। এ ঘটনার পরিপ্রেক্ষিতে গাড়ির অবস্থান শনাক্তে কাজ শুরু করে কাস্টমস গোয়েন্দারা।

একপর্যায়ে সোমবার (৪ জুলাই) জানা যায়, গাড়িটি আমদানিকারক প্রতিষ্ঠানের এমডির রাজধানীর বারিধারার নিজ বাসভবনে লুকিয়ে রাখা হয়েছে। এই তথ্যের ভিত্তিতে বুধবার অভিযান চালিয়ে গ্যারেজ থেকে জব্দ করা হয় গাড়িটি।

শুল্ক গোয়েন্দা অধিদপ্তর সূত্র জানায়, জেড অ্যান্ড জেড ইনটাইমস লিমিটেডের মাধ্যমে বাংলাদেশ ও হংকংয়ের যৌথ উদ্যোগে পরিচালিত একটি প্রতিষ্ঠানের জন্য গাড়িটি আনা হয়। কিন্তু আমদানিকারক কাস্টমস শুল্কায়ন সম্পন্ন এবং কর পরিশোধ না করে তার ব্যক্তিগত গ্যারেজে লুকিয়ে রাখেন গাড়িটি।

কাস্টমস অ্যাক্ট অনুযায়ী গাড়িটি জব্দ করা হয়েছে বলে জানান শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের কর্মকর্তারা।

একই সঙ্গে কী কারণে গাড়িটি ছাড় হওয়ার ৭০ দিন পরও শুল্কায়ন করা হয়নি, সে বিষয়ে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের অনুসন্ধান চলছে।

রোলস রয়েস একটি ব্রিটিশ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান। গাড়ির মধ্যে এটি বিশ্বখ্যাত ব্র্যান্ড।

আপনার মতামত জানান