সোলেইমানির জানাজা পড়ালেন খামেনি

প্রকাশিত

মার্কিন হামলায় নিহত ইরানের কুদস ফোর্সের প্রধান কাসেম সোলেইমানির জানাজা পড়ালেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। সোমবার তেহরানে কুদস ফোর্সের এই প্রধানের মরদহের প্রতি রাষ্ট্রীয় সর্বোচ্চ শ্রদ্ধা শেষে জানাজা অনুষ্ঠিত হয়। এ সময় দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি-সহ অন্যান্য বাহিনীর শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দেশটির বিপ্লবী গার্ড বাহিনীর অভিজাত শাখা কুদস ফোর্সের প্রধানের মরদেহ তেহরানে পৌঁছায় সোমবার সকালে। ইরানের শীর্ষ এই জেনারেলের মরদেহের প্রতি শেষ শ্রদ্ধা জানাতে তেহরানের রাস্তায় নামে লাখো জনতা ঢল।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানাজার নামাজ সরাসরি সম্প্রচার করে। এদিন টেলিভিশনে দেখা যায়, রাজধানীর রাস্তাজুড়ে হাজার হাজার মানুষ যুক্তরাষ্ট্রবিরোধী স্লোগান ও হাতে প্ল্যাকার্ড নিয়ে জড়ো হয়েছেন।

এসময় এক ভাষণে সোলাইমানির মেয়ে জয়নব সোলাইমানি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উন্মাদ সম্বোধন করে বলেন, আমার বাবার হত্যার সঙ্গে সঙ্গেই সব কিছু সমাপ্ত হয়ে গেছে বলে মনে করলে ভুল করবেন ট্রাম্প। অন্ধকার দিনগুলো মোকাবেলার জন্য প্রস্তুত হোন।

জানাজার নামাজ পড়ানোর সময় আয়াতুল্লাহ আল খামেনির চোখে অশ্রু দেখা যায়।

তেহরান বিশ্ববিদ্যালয় চত্বরে জানাজার নামাজ শেষে ইরাকে মার্কিন হামলায় নিহত সোলাইমানিসহ বাকি সেনা কর্মকর্তাদের মরদেহ ইরানের দক্ষিণাঞ্চলে ধর্মীয় নগরী কোমে নেওয়া হবে।

কোম নগরীতে সোলাইমানির জানাজার নামাজ শেষে তার জন্মস্থান কেরমান প্রদেশে মরদেহ নিয়ে যাওয়া হবে। সেখানেই তার শেষ জানাজার নামাজ শেষে দাফন করা হবে।

আপনার মতামত জানান