সোনারগাঁয়ের তাজমহলে টিকেটের ফাঁদে পর্যটক

প্রকাশিত



সোনারগাঁয়ে পর্যটকদের টিকেটের ফাঁদে ফেলে টাকা আদায়ের অভিযোগ উঠেছে। পবিত্র ঈদুল ফিতরের ছুটিতে গতকাল ঢাকা ও এর আশপাশের এলাকা থেকে বিপুল সংখ্যক দর্শনার্থীর আগমন ঘটছে বাংলার তাজমহল নামক বিনোদন কেন্দ্রে। আগত দর্শনার্থীদের অভিযোগ দুরদুরান্ত থেকে আসা পর্যটকদের অনিচ্ছা সত্ত্বেও দুটি বিনোদন কেন্দ্রের টিকেট কিনতে বাধ্য করছে কতৃপক্ষ।


জানা যায়, উপজেলার জামপুর ইউনিয়নের পেরাবতে আগ্রার তাজমহলের আদলে বাংলার তাজমহল এবং মিশরের পিরামিডের আদলে বাংলার পিরামিড নামে দুটি বিনোদন কেন্দ্র রয়েছে। বিভিন্ন ছুটির দিনে বিনোদন পিপাসু মানুষ তাজমহল দেখতে সোনারগাঁয়ে আসেন। কিন্তু এখানে দুটি প্রতিষ্ঠান আলাদা আলাদা হলেও একসাথে টিকেট কাটতে হয়। পর্যটকদের অভিযোগ সোনারগাঁয়ে পাশাপাশি কয়েকটি বিনোদন কেন্দ্র থাকায় সবগুলো বিনোদন কেন্দ্র ঘুরতেই সকাল থেকে তারা সোনারগাঁয়ে অবস্থান করেন। পেরাব এলাকায় শুধু তাজমহল দেখতে গেলেও পিরামিড সহ দুটি বিনোদন কেন্দ্রের টিকেট ক্রয় করতে হয়। তারা জানান, বাধ্য হয়ে তাজমহল ও পিরামিডের টিকেট কিনলেও সময়ের অভাবে কিংবা অনিচ্ছার কারনে দুটি কেন্দ্র পরিদর্শন করা যায় না। এতে পর্যটকরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত ও হয়রানির শিকার হচ্ছে।

নরসিংদী থেকে সপরিবারে আসা ওয়াকিল আহমেদ জানান, সোনারগাঁয়ের তাজমহল, লোক ও কারুশিল্প ফাউন্ডেশন, পানাম সিটি ও জ্যোতি বসুর বাড়ি পরিদর্শন করতে এসেছি। এত অল্প সময়ে এতগুলো বিনোদন কেন্দ্র ও ঐতিহাসিক স্থাপনা পরিদর্শন এমনিতেই কষ্টকর। প্রথমে তাজমহলে এসে টিকেট কাটতে গিয়ে আমি রীতিমতো হতাশ হয়েছি। এখানে তাজমহল এবং পিরামিডের প্রবেশ মূল্য একসাথে পরিশোধ করতে হয়, শুধুমাত্র তাজমহল বা পিরামিড দেখার সুযোগ নেই। জনপ্রতি প্রবেশ টিকেটের মূল্য ১৫০ টাকা। আমি তাদের বলেছি আমাকে তাজমহলে প্রবেশের টিকেট দিন, পিরামিড দেখার ইচ্ছে ও সময় কোনটাই নেই। তাদের সাফ কথা আপনাকে দুটির টিকেটই কাটতে হবে। দেখা না দেখা আপনার ব্যাপার। বাধ্য হয়ে আমি ১৫০ টাকা করে চারটি টিকেট কিনে শুধুমাত্র তাজমহল দেখে এখন পানাম সিটি ও জাদুঘরে যাচ্ছি।

কুমিল্লা থেকে আসা ফয়জুল ইসলাম বলেন, তাজমহল থেকে পিরামিডের দুরত্বও বেশ। কিন্তু আমি পিরামিড দেখতে এসে কেন তাজমহলের টিকেট কাটব। এটাকি আমাদেরকে জিম্মি করে টাকা আদায় নয়। আমি কুমিল্লা থেকে অনেক টাকা খরচ করে এখানে এসেছি। এখন কি না দেখে ফিরে যাব? তাই বাধ্য হয়েই টিকেট কাটতে হলো। এ ব্যাপারে স্থানীয় প্রশাসন ও পর্যটন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

এ ব্যাপারে তাজমহল ও পিরামিড বিনোদন কেন্দ্রের পরিচালক সিরাজদৌলা ভূঁইয়া উজ্জল জানান, দুটি প্রতিষ্ঠানের মালিক একজনই। তাই আমরা পর্যটকদের সুবিধার কথা ভেবে দুটি প্রতিষ্ঠানকে এক টিকেটের প্যাকেজের আওতায় এনেছি যাতে দুটি বিনোদন কেন্দ্র ঘুরে যেতে পারে। টিকেট কাটতে আমরা কাউকে বাধ্য করছি না। ইচ্ছে হলে টিকেট কাটবে না হলে চলে যাবে। এখানে আলাদা আলাদা টিকেটের সিস্টেম নেই।

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ এলাহী জানান, বিষয়টি নিয়ে কর্তৃপক্ষের সাথে কথা বলব।

আপনার মতামত জানান