যুবলীগের সভাপতি যোগ্য দাবীদার সাবেক ছাত্রলীগ নেতা রাসেল মাহমুদ

প্রকাশিত

ডেইলি সোনারগাঁ >>

যুবলীগের প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মনির ছেলে শেখ ফজলে শামস পরশ চেয়ারম্যান এবং মাইনুল হোসেন খান নিখিল সাধারণ সম্পাদকের দায়িত্ব নেওয়ার পরই নড়েচড়ে ওঠে সোনারগাঁ উপজেলা যুবলীগের পদপ্রত্যাশীরা। প্রজ্ঞাবান ও দূরদর্শী দুই নেতার নেতৃত্বে সোনারগাঁয়ে গড়ে ওঠবে এক পরিচ্ছন্ন যুবলীগ এ প্রত্যাশায় ত্যাগী, সংগ্রামী ও পরিচ্ছন্ন নেতার নাম উঠে আসছে তৃণমূল থেকে। এরই মধ্যে উপজেলা ছাত্রলীগের সাবেক সফল ও সংগ্রামী সভাপতি রাসেল মাহামুদের নাম সবার মুখে। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, যুবলীগের সভাপতি হিসেবে যাদের নাম উঠে আসছে তাদের মধ্যে রাসেল মাহামুদ তৃনমুল থেকে উঠে আসা একমাত্র সংগ্রামী ছাত্রনেতা।

ছোট্টকাল থেকেই বঙ্গবন্ধুকে ভালবেসে বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধরে রাসেল মাহামুদের পথচলা। এরপর নানা চড়াইউৎড়াই, ঘাতপ্রতিঘাত সহ্য করে সোনারগাঁ ডিগ্রী কলেজের ভিপি এবং এরপর উপজেলা ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হন বার বার কারা নির্যাতিত এ নেতা। দূর্গত ও অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে ছাত্রলীগের মানবিক রাজনীতির পতাকাকে উর্ধ্বে তুলে ধরেছেন তিনি।

২০০১ সাল থেকে বিএনপি-জামাতের দুঃশাসন, সন্ত্রাস, দুর্নীতির বিরুদ্ধে জীবনপন সংগ্রামে প্রতিবাদ অব্যাহত রেখেছে। বিএনপি-জামাত জোটের ক্ষমতা গ্রহণের সাথে সাথে রাষ্ট্রশক্তিকে ব্যবহার করে সাম্প্রদায়িক সহিংসতা ও প্রগতিশীল শক্তির ওপর অমানবিক দমন-পীড়ন-নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার এ নেতা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ককে কাঁপিয়ে দিয়ে নিযাতিত হয়ে কারাবরন করেছেন। তৎকালীন ক্ষমতাসীন ছাত্র সংগঠনের সন্ত্রাস, দখলদারিত্ব, ছাত্রস্বার্থবিরোধী, হত্যা চাঁদাবাজির অপরাজনীতিকে প্রতিরোধ করতে নানা কর্মসূচী পালন করেছেন।

চারদলীয় জোটের রাষ্ট্রীয় সন্ত্রাস, প্রশাসনিক পীড়ন, হত্যা-নির্যাতন মোকাবেলা এবং শিক্ষার সংগ্রামে সংহত হয়ে সারাদেশের ন্যায় সোনারগাঁয়ে সাংগঠনিক কার্যক্রম এগিয়ে নিয়েছেন। বাংলার দুঃখী মানুষের আস্থার ঠিকানা, বঙ্গবন্ধুকন্যার আত্মত্যাগ, আদর্শিক দৃঢ়তা, অপরিমেয় সাহসিকতা, সীমাহীন নিষ্ঠা, সৃজনশীল-গণমুখী রাজনীতি নির্মাণের স্পৃহার বলে বলীয়ান হয়ে ছাত্রলীগ তার প্রাগ্রসরতার প্রমাণ রাখতে বার বার গ্রেফতার হয়েছেন।
রাষ্ট্রীয় সন্ত্রাস ও রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে জনগণের ওপর নির্যাতনের বিরুদ্ধে শেখ হাসিনা সূচিত ধারাবাহিক সংগ্রামে রাসেল মাহামুদের নেতৃত্বে নিয়োজিত থেকেছে সোনারগাঁ উপজেলা ছাত্রলীগ।

ধারাবাহিক আন্দোলনে রাসেল মাহামুদের নেতৃত্বে উপজেলা ছাত্রলীগ অন্যায়-অবিচারের শিকার হয়ে, জেল-জুলুম সহ্য করেছে।

আদর্শিক ঐক্য, সাংগঠনিক দৃঢ়তা, শেখ হাসিনার প্রতি অবিচল আস্থা-বিশ্বাস-ভালোবাসা নিয়ে ছাত্রসমাজকে মুক্তিযুদ্ধের অসমাপ্ত লক্ষ্যের সিপাহসালার জননেত্রীর পাশে ঐক্যবদ্ধ রাখতে নানা কর্মসুচিতে অংশ গ্রহন করেন তিনি।

২০১৩ সালে যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তি এবং যুদ্ধাপরাধী সংগঠনের রাজনীতি নিষিদ্ধের দাবিতে সোনারগাঁয়ে তারুণ্যের জাগরণ ঘটাতে সক্ষম হন রাজপথের নেতা রাসেল মাহামুদ।

রাসেল মাহামুদ ছাত্রলীগের সভাপতি থাকাকালীন সোনারগাঁ উপজেলা ছাত্রলীগকে রেখেছেন কলঙ্কমুক্ত। তাই সোনারগাঁবাসীর দাবী তার হাতে যুবলীগের নেতৃত্ব তুলে দিলে সোনারগাঁ উপজেলা যুবলীগ হবে বাংলাদেশের রোল মডেল।

আপনার মতামত জানান