মেসিই সেরা -রোনালদো

প্রকাশিত



লিওনেল মেসি নাকি ক্রিস্টিয়ানো রোনালদো, কে সেরা? গত এক দশকে ফুটবল অঙ্গনের সবচেয়ে বিতর্কের জায়গা হয়তো এটা। দুজনেই নিজেদের ফুটবল ক্যারিয়ারে পেয়েছেন অসাধারণ সব সাফল্য। জাতীয় দল এবং ক্লাবকে জিতিয়েছেন অসংখ্য শিরোপা। ব্যক্তিগত সাফল্যও তাদের প্রচুর। তাই বিতর্কটা নিষ্পত্তি না হয়ে বিতর্ক হয়েই থেকেছে এক দশক ধরে।

এবারের কাতার বিশ্বকাপটা অবশ্য কিছুটা পার্থক্য গড়ে দিয়েছে দুজনের মধ্যে। পুরো বিশ্বকাপ জুড়েই উড়ন্ত ফর্মে আছেন লিওনেল মেসি। দুর্দান্ত ফর্মে থাকা আর্জেন্টাইন এ তারকা দলকে নিয়ে গেছেন ফাইনালের মঞ্চেও। ৬ ম্যাচে ৫ গোল করে টিকে আছেন গোল্ডেন বলের দৌড়ে। সম্ভাবনা আছে গোল্ডেন বল জিতেও টুর্নামেন্ট শেষ করার। তবে সবচেয়ে বড় কথা, মেসির আজন্ম শখ বিশ্বকাপ জয়ের দ্বারপ্রান্তে এখন তিনি।

অন্যদিকে এবারের বিশ্বকাপটা যাচ্ছেতাই কেটেছে ক্রিস্টিয়ানো রোনালদোর। ৫ ম্যাচেই মাঠে নেমে একটি গোল করেছেন সিআরসেভেন, তাও পেনাল্টি থেকে। স্বাভাবিকভাবেই বলা যায়, চিরচেনা ফর্মে ছিলেন না রোনালদো। তাই শেষদিকের ম্যাচগুলোতে শুরুর একাদশেও ছিলেন না পর্তুগিজ তারকা। সেরা পারফর্মারের অফফর্মে দলও পেরোতে কোয়ার্টারের বাধা।

দুই চিরপ্রতিদ্বন্দ্বি তারকাদের মধ্যে যে এবারের বিশ্বকাপে নিঃসন্দেহে এগিয়ে মেসি সেটা আর বলার অপেক্ষা রাখে না। ৩৫ বছর বয়সে এসে মেসির এমন পারফরম্যান্সে মুগ্ধ বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা তার ভক্ত-সমর্থকরা। তবে রোনালদোর সাবেক সতীর্থ ওয়েন রুনি তো এই কারণে মেসিকে সর্বকালের সেরাই আখ্যা দিয়ে দিলেন।

কিছু দিন আগে রুনি তার অফিশিয়াল টুইটারে টুইট করে লিখেছিলেন, ‘অবিশ্বাস্য ফুটবল খেলছে মেসি। আমি তো বলব, ও-ই সর্বকালের সেরা।’ এবারের বিশ্বকাপে মেসি তার দলকে ফাইনালে তোলার পর রুনি সেই পুরনো টুইট মনে করিয়ে দিয়ে আবারও শেয়ার করেছেনর। রি-টুইট করে তিনই লিখেছেন, ‘কোনও কিছুই বদলায়নি।’ 

অর্থাৎ সর্বকালের সেরা হওয়ার দৌড়ে নিজের সাবেক সতীর্থ রোনালদোর চেয়ে মেসিকে এগিয়ে রেখেছেন রুনি। অবশ্য রাখবেন না-ই বা কেন। ৩৫ বছর বয়সী মেসি যে এখনো একাই টেনে নিচ্ছেন দলকে। গোল করে এবং করিয়ে দলকে নিয়ে গেছেন শিরোপার মঞ্চে। এবার ফাইনাল জিতে সেরার তকমাটা একেবারেই নিজের করে নিতে পারেন কিনা সাতবারের ব্যালন ডি’অর জয়ী এ তারকা, সেটাই দেখার বিষয়। 

আপনার মতামত জানান