মৃত্যুর ১৩বছর পর মুক্তি পাচ্ছে মান্নার শেষ সিনেমা ‘জীবনযন্ত্রণা’

প্রকাশিত

চিত্রনায়ক মান্না অভিনীত ‘জীবনযন্ত্রণা’ নামের এই সিনেমাটি সেন্সর বোর্ডে প্রায় এক যুগ আটকে থাকার পর ছাড়পত্র পেয়েছে। এটি পরিচালনা করছেন জাহিদ হোসেন ও প্রযোজনায় আছেন খোরশেদ আলম খসরু। সেন্সরের বিষয়টি গণমাধ্যমে তারা দুজনই নিশ্চিত করেছেন।

২০০৫ সালে মুক্তিযুদ্ধভিত্তিক ‘লীলামন্থন’ শিরোনামে সিনেমাটির শুটিং শুরু করেন মান্না। সিনেমাটির কিছু দৃশ্য বাকি থাকতেই ২০০৮ সালে নায়কের মৃত্যু হয়।

জাহিদ হোসেন বলেন, ‘এটা একটি যৌনকর্মীদের বাড়ির গল্প। এখানে প্রত্যেকের আলাদা একটি কাহিনি আছে। মুক্তিযুদ্ধের সময় এই বাড়িটি কীভাবে যুদ্ধে ঢুকে পড়েছিল তা-ই উঠে আসবে এই সিনেমার গল্পে।’

সিনেমাটি ২০১১ সালে সেন্সর বোর্ডে জমা পড়ে। কিন্তু নামের কারণে দীর্ঘ সময় এটি আটকে ছিল। অবশেষে নাম বদলে ‘জীবনযন্ত্রণা’ নামে প্রদর্শনের অনুমতি পেয়েছে মান্না অভিনীত শেষ সিনেমা। নির্মাতা জানান, শিগগিরই সিনেমাটি মুক্তির প্রস্তুতি নিচ্ছেন তারা।

এতে মান্না ছাড়াও অভিনয় করেছেন মৌসুমী, পপি, শাহনূর, মুক্তি, দীঘি, বাপ্পারাজ, আলীরাজ, আনোয়ারা, শহিদুল আলম সাচ্চু, মিশা সওদাগর প্রমুখ।

উল্লেখ্য, ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি মারা যান চিত্রনায়ক মান্না। তার মৃত্যুর ১৩ বছর পর প্রেক্ষাগৃহে আসছে তারই অভিনীত এই সিনেমাটি।

আপনার মতামত জানান