মা ইলিশ সংরক্ষণ অভিযানে কোস্ট গার্ড

প্রকাশিত



মা ইলিশ সংরক্ষণে ১৪ অক্টোবর থেকে সারা দেশের ন্যায় নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে মেঘনা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালাচ্ছে বাংলাদেশ কোস্ট গার্ডের পাগলা ষ্টেশনের সদস্যরা। আজ ১৮ অক্টোবর সকাল থেকে দুপুর পর্যন্ত অভিযানে ৫০ হাজার মিটার জাল জব্দ করা হয়।

‘মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২০’ সচেতনতা ও সংরক্ষণের জন্য পাগলা ষ্টেশনের কোস্ট গার্ডের সদস্য তিনটি ভাগে বিভক্ত হয়ে মেঘনা নদীর মোহনা, চর বলাকী, মেঘনা ব্রীজের নিচে এবং আনন্দ বাজারে অভিযান পরিচালনা করে। এ সময় মা ইলিশ ধরতে আসা জেলেরা কোস্ট গার্ডের সদস্যদের দেখে জাল নদীতে ফেলে রেখেই দ্রুত বেগে পালিয়ে। তাদের ফেলে রাখা জালগুলো কোষ্ট গার্ডের সদস্যরা নদী থেকে তুলে নিয়ে যায়। এ সময় কয়েকটি নৌকা আটক করে তাদের জাল জব্দ করা হয়।

আনন্দ বাজার পয়েন্টে মাছ ধরতে আসা এক জেলে গণমাধ্যম কর্মীদের বলেন, মাছ না ধরলে আমরা খামু কি? ১৪ তারিখে মাছ ধরা নিষেধ করলেও সরকার আমাদের কোন সহযোগিতা করে নাই।

এ ব্যাপারে সিনিয়র উপজেলা মৎস কর্মকর্তা বলেন, সরকারি খাদ্যগুদাম থেকে চাল না আসায় এখনো জেলেদের জন্য বরাদ্ধকৃত চাল বিতরণ করা হয়নি। তবে ২১ অক্টোবর জেলেদের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করা হবে।

মিডিয়া কর্মকতা হায়াত ইবনে সিদ্দিক জানান, দায়িত্বাধীন এলাকায় জনসচেতনতা তৈরি করতে ইতোমধ্যে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ নানাভাবে প্রচারণা চালালেও কিছিু কিছু জেলে প্রশাসনের অগোচওে মা ইলিশ শিকার করতে নদীতে জাল ফেলে। তাই আমাদেও অভিযান ৪ নভেম্বর পর্যন্ত অব্যাহত থাকবে। ১৪ তারিখ থেকে এ পর্যন্ত মোট ২ লাখ মিটার মিটার কারেন্ট জাল ও ২ হাজার ১ শ কেজি মা ইলিশ উদ্ধার করা হয়েছে।

সিনিয়র উপজেলা মৎস কর্মকর্তা ইয়াসমিন আক্তার বলেন, ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত দেশের প্রজনন এলাকায় সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। এসময় আইনানুযায়ী সারাদেশে ইলিশ মাছের আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ এবং কেনা বেচা নিষিদ্ধ থাকবে। তিনি জানান অভিযান পরিচালনা করে এ পর্যন্ত দেড় লাখ মিটার কারেন্ট জাল এবং ৬ জন জেলেকে আটক করা হয়েছে। ভ্রাম্যমান আদালত পরিচালনা করে আর্থিক জড়িমানা ও তিন দিনের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়েছে।

আপনার মতামত জানান