মডেল মসজিদ নির্মাণের উদ্যোগ নেয়ায় ইউএনও-কে কারন দর্শানোর নোটিশ

প্রকাশিত

ডেইলি সোনারগাঁ >>
নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের উদ্যোগ নেয়ায় একটি চক্রের অভিযোগের পেক্ষিতে সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে কারন দর্শানোর নোটিশ দিয়েছে জেলা আদালত।১২ দিনের মধ্যে কারন দর্শানোর নির্দেশনা দেয়া হয়।

মামলার বাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট সুমন মিয়া জানান, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) এর বরাদ্ধকৃত ভূমিতে সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসার (ইউ.এন.ও) বে-আইনীভাবে মডেল মসজিদ কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ নিলে সোনারগাঁ উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতি লিঃ (ইউ.সি.সি.এ.লিঃ) এর সভাপতি মোঃ শফিকুল ইসলাম বাদী হয়ে গত ৭ আগস্ট নারায়ণগঞ্জ সিনিয়র সহকারী জজ আদালতে চিরস্থায়ী নিষেধাজ্ঞার একটি মামলা দায়ের করেন। মামলীর বাদী বিগত ৮ আগস্ট সিনিয়র সহকারী জজ সোনারগাঁ আদালতে অস্থায়ী নিষেধাজ্ঞার আবেদন করলে আদালত সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসারকে ১২ দিনের মধ্যে কারন দর্শানোর জন্য নির্দেশনা দেন।
জানা যায়, প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ‘প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ’ শীর্ষক প্রকল্প গ্রহণ করা হয়েছে, যার বাস্তবায়নকারী সংস্থা হিসেবে ইসলামিক ফাউন্ডেশনকে দায়িত্ব দেওয়া হয়েছে। প্রকল্পের মূল লক্ষ্য ও উদ্দেশ্য হলো, ইসলামিক জ্ঞান ও সংস্কৃতি সম্প্রসারণের মাধ্যমে ইসলামী মূল্যবোধের পরিচর্যা ও প্রসার ঘটানো। মসজিদের অবকাঠামোর মধ্যে থাকবে মুসলমান নারী ও পুরুষদের নামাজ আদায়ের সুবিধা, ইসলামিক ফাউন্ডেশনের জেলা ও উপজেলা পর্যায়ের অফিস, লাইব্রেরি, গবেষণা ও দাওয়াহ কার্যক্রম, পবিত্র কোরআন পঠন ও তাহফিজ, কনফারেন্স হল, প্রশিক্ষণকেন্দ্র, শিশুশিক্ষা, নারী ও পুরুষদের জন্য পৃথক অজুর ব্যবস্থা, অতিথিশালা, বিদেশি পর্যটকদের আবাসন, মৃতদেহ গোসলের ব্যবস্থা, হজযাত্রী ও ইমাম প্রশিক্ষণসহ নানাবিধ সুযোগ-সুবিধা।
পবিত্র কোরআন ও হাদিসের জ্ঞান অর্জনের লক্ষ্যে ৩৪,০০০ পাঠকের জন্য লাইব্রেরি সুবিধা নিশ্চিত হবে। প্রতিদিন ৬,৮০০ গবেষকের গবেষণার সুযোগ সৃষ্টি হবে। প্রতিদিন ৫৬,০০০ মুসল্লির দ্বিনি দাওয়াতি কার্যক্রম পরিচালনার সুযোগ হবে। প্রতিবছর ১৪,০০০ শিক্ষার্থীর কোরআন হিফজ করার সুযোগ সৃষ্টি হবে। প্রতিবছর ১৬,৮০০ শিশুর প্রাক-প্রাথমিক শিক্ষা অর্জনের ব্যবস্থা তৈরি হবে। প্রতিদিন ২,২৪০ দেশি-বিদেশি অতিথির আবাসনের সুবিধা পাওয়া যাবে।
এ ছাড়া মৃতদেহ গোসলের ব্যবস্থা এবং হজযাত্রী ও ইমামদের প্রশিক্ষণের ব্যবস্থা করা যাবে। এ প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে বিগত ৫ এপ্রিল ২০১৮ ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এ প্রকল্পের আওতায় বাংলাদেশের ৯টি স্থানে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন।
সোনারগাঁয়ে একটি মহল প্রধানমন্ত্রীর নির্দেশনাকে বৃদ্ধাঙ্গলি দেখিয়ে সোনারগাঁয়ের চিরস্থায়ীভাবে বঞ্চিত করতে মিথ্যা অভিযোগ নিয়ে আদালতে মামলা দায়ের করেছেন বলে জানিয়েছেন উপজেলা কেন্দ্রীয় মসজিদের মুসল্লিরা।

আপনার মতামত জানান