ভাষা সৈনিক অধ্যাপক ড.এএসএম নুরুল হক ভূঁইয়া স্মরণ অনুষ্ঠান

প্রকাশিত

ভাষা সৈনিক অধ্যাপক ড.এএসএম নুরুল হক ভূঁইয়া স্মৃতি ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করেছে গোবিন্দপুর যুবসংঘ। আজ ২১ ফেব্রুয়ারি সোনারগাঁ উপজেলার নোয়াগাঁও ইউনিয়নের গোবিন্দপুর গ্রামে এ টুর্নামেন্টের আয়োজন করা হয়।

ভাষা সৈনিক অধ্যাপক ড.এএসএম নুরুল হক ভূঁইয়ার স্মরণে আয়োজিত এ টুর্নামেন্টে প্রধান অতিথি হিসেবে নোয়াগাঁও ইউনিয়নের চেয়ারম্যান সামাসুল আলম সামসু, বিশেষ অতিথি খাইরুল আলম, ওয়াহিদ ভূঁইয়া, তোবারক হোসেন, কবি জামান ভূঁইয়া, বায়েজিদ ভূঁইয়া, মোস্তাক আহমেদ প্রমূখ উপস্থিত ছিলেন।


রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের আহবায়ক ও তমদ্দুন মজলিশের প্রতিষ্ঠাতা সম্পাদক অধ্যাপক ড. এএসএম নুরুল হক ভূঁইয়া ১৯১৯ সালের ৫ মে নারায়ণগঞ্জ জেলার ঐতিহাসিক সোনারগাঁ উপজেলার নোয়াগাঁও ইউনিয়নের ব্রহ্মপুত্র নদের কুলঘেষা গোবিন্দপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মরহুম শাহাব উদ্দিন ভূঁইয়া। ছয় ভাইয়ের মধ্যে তিনি ছিলেন চতুর্থ। তিন পুত্র চার কন্যার জনক অধ্যাপক ড.এএসএম নুরুল হক ১৯৯৮ সালের ২রা এপ্রিল বঙ্গবন্ধু মেডিকেল হাসপাতালে চিকিৎধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর ৪ বছর পূর্বে ১৯৯৪ সালে তার স্ত্রী ফাতেমা বেগম চিকিৎসাধীন অবস্থায় মারা যান।


ভাষা আন্দোলনের প্রথম পর্যায়ে যে ক’জন দিকপাল সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন , অধ্যাপক ড. এএসএম নুরুল হক ভূঁইয়া তাদের অন্যতম। অধ্যাপক নুরুল হক ভূঁইয়া ছাত্রজীবন থেকেই রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। তিনি ১৯৪৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ থেকে বিএসসি (অনার্স) এবং ১৯৪৫ সালে এমএসসি ডিগ্রী অর্জন করেন। ১৯৪৬ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফলিত রসায়ন বিভাগের অধ্যাপক হিসেবে যোগ দেন। ১৯৮৩ সালে তিনি অধ্যাপক হিসাবে অবসর গ্রহন করেন। দেশের বিজ্ঞান ও গবেষনায় তিনি অসাধারণ সৃজনশীলতার স্বাক্ষর রেখে গেছেন। পাটের অগ্নিরোধক মিশ্রন এবং দ্রুত গতিবেগ সম্পন্ন বিমান ও অন্যান্য ইঞ্জিনের ‘সলিড লুব্রিকেন্ট’ জাতীয় প্রযুক্তি উদ্ভাবন করে তিনি আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেন।

আপনার মতামত জানান