বড় ইনিংসের আশা জাগিয়েও ফিরলেন সৌম্য

প্রকাশিত



সিরিজে টিকে থাকতে জয়ের বিকল্প নেই, এমন সমীকরণে মঙ্গলবার (২৩ মার্চ) ক্রাইস্টচার্চে টস ভাগ্য তামিমে পক্ষে যায়নি। ব্যাটিংয়ে নেমে শুরুতেই লিটন দাসের শূন্য রানে সাজঘরে ফেরার ধাক্কা অনেকটাই সামলে নিয়েছিল তামিম-সৌম্য জুটি। দেখে-শুনে খেলে ৮১ রানের জুটিও গড়ে উঠেছিল। এরপরই খেই হারিয়ে স্যান্টনারের বলে স্টাম্পড আউট হয়ে ফিরেছেন সৌম্য সরকার। ৪৬ বল খেলে ৩২ রান করেছেন তিনি।

এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ২৫ ওভারে ২ উইকেট হারিয়ে ১০৬ রান। ৫৮ রানে ব্যাট করছেন আধিনায়ক তামিম ইকবাল। মুশফিকুর রহিম ক্রিজে আছেন ৬ রানে।

ম্যাট হেনরির করা ইনিংসের দ্বিতীয় ওভারের চতুর্থ বলে এক্সট্রা বাউন্স করা ডেলিভারিতে পুল খেলতে চেষ্টা করেন লিটন। কিন্তু ব্যাটে-বলে ঠিকভাবে সংযোগ হয়নি। যে কারণে ধরা পড়ে যান শর্ট স্কয়ার লেগে দাঁড়ানো উইল ইয়ংয়ের হাতে। রানের খাতাই খুলতে পারেননি এ ড্যাশিং ওপেনার।

মাত্র ৪ রানের মাথায় প্রথম উইকেট হারালেও পরে বিপদ সামাল দিয়েছেন তামিম ও সৌম্য। প্রথম পাওয়ার প্লে’তে ম্যাট হেনরি ও ট্রেন্ট বোল্টের বিপক্ষে বেশ ভুগতে হলেও, নিজেদের উইকেট হারাননি এ দুজন। এ জুটির দেখেশুনে খেলার বদৌলতে প্রথম ১০ ওভারে ১ উইকেট হারিয়ে ২৬ রান করতে পারে বাংলাদেশ। তবে এরপর থেকে হাত খুলতে শুরু করেন দুজনই। সৌম্য ৩২ রানে ফিরলেও অর্ধশতক পুরণ করে ক্রিজে আছেন তামিম। তাঁকে যোগ্য সঙ্গ দিচ্ছেন আভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

অধরা জয়ের খোঁজে আজ নিজেদের একাদশে একটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। তরুণ ডানহাতি পেসার হাসান মাহমুদের জায়গায় নেয়া হয়েছে পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনকে। অপরিবর্তিত একাদশ নিয়ে নামছে স্বাগতিক নিউজিল্যান্ড।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহীম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, শেখ মেহেদি হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান এবং তাসকিন আহমেদ।

নিউজিল্যান্ড একাদশ: মার্টিন গাপটিল, হেনরি নিকলস, ডেভন কনওয়ে, টম লাথাম (অধিনায়ক ও উইকেটরক্ষক), উইল ইয়ং, জেমস নিশাম, ড্যারেল মিচেল, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি, কাইল জেমিসন এবং ট্রেন্ট বোল্ট।

আপনার মতামত জানান