বুয়েটের ভর্তি পরীক্ষায় রেকর্ড উপস্থিতি

প্রকাশিত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণিতে (চূড়ান্ত) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৬ নভেম্বর) বুয়েট ক্যাস্পাসে সকালে-বিকেলে দুই ধাপে এ পরীক্ষার আয়োজন করা হয়। এতে উপস্থিতির হার ৯০ শতাংশের বেশি বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

বুয়েট থেকে জানানো হয়েছে, ভর্তি পরীক্ষা মডিউল-‘এ’ ও মডিউল-‘বি’ দুই শিফটে অনুষ্ঠিত হয়। মডিউল ‘এ’ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত এবং মডিউল-‘বি’ দুপুর ২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত অনুষ্ঠিত হয়। সারাদেশে পরিবহন শ্রমিকদের ধর্মঘট থাকলেও রেকর্ডসংখ্যক শিক্ষার্থীর উপস্থিতিতে বুয়েটে ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়। এ পরীক্ষায় অংশ নিতে বিভিন্ন জেলা থেকে অনেক পরীক্ষার্থী মোটরসাইকেলে বুয়েট ক্যাম্পাসে এসেছেন বলে জানিয়েছেন অভিভাবকরা।

সকালে মডিউল-‘এ’ এর উপস্থিতির হার ছিল ৯৯ দশমিক ৪৫ শতাংশ এবং দুপুরে মডিউল-‘বি’ এর উপস্থিতির হার ছিল প্রায় ৯০ শতাংশ।

কোভিড-১৯ সংক্রান্ত বৈশ্বিক মহামারির কারণে এ বছর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে প্রাক-নির্বাচনী ও মূল ভর্তি পরীক্ষার মাধ্যমে দুই ধাপে অনুষ্ঠিত হয়। গত ২০ ও ২১ অক্টোবর দুদিনে চার শিফটে প্রাক-নির্বাচনী পরীক্ষা নেওয়া হয়। বুয়েট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেন মোট ১৮ হাজার ৫ জন শিক্ষার্থী। এদের মধ্যে প্রাক-নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্য থেকে মূল ভর্তি পরীক্ষায় অংশ নিতে প্রতি শিফটে ১৫০০ জনকে বাছাই করা হয়।

প্রকৌশল, পুরকৌশল, যন্ত্রকৌশল, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদসমূহের অধীনে ১২টি বিভাগে স্নাতক শ্রেণিতে ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে। এবারের ভর্তি পরীক্ষায় সংরক্ষিত আসনসহ মোট এক হাজার ২১৫টি আসনের বিপরীতে প্রার্থী সংখ্যা ছিল ১৮ হাজার ৫ জন। এর মধ্যে ছেলে শিক্ষার্থী ১২ হাজার ৩১৫ জন এবং মেয়ে শিক্ষার্থী ৫ হাজার ৬৯০।

আপনার মতামত জানান