বিশ্বরাজনৈতিক ইতিহাসে বঙ্গবন্ধু এক ও অনন্য : ইঞ্জিনিয়ার মাসুম

প্রকাশিত


বিশ্বাসঘাতকদের বন্দুকের টিগার চাপার পূর্ব মূহুর্তেও বঙ্গবন্ধু বিশ্বাস করতে পারেননি, এ দেশের মানুষ জাতির জনকের বুকে গুলি চালাতে পারে। যে মহামানব কখনো নিজের কথা ভাবেননি, ভেবেছেন এ দেশের মানুষের কথা, মুক্তির কথা, স্বাধীনতার কথা। জীবন ও যৌবনের অধিকাংশ সময় জেল জুলুম সহ্য করে অনেক আন্দোলন সংগ্রামের পর স্বাধীনতার লাল সূর্য ছিনিয়ে এনেছেন, সেই দেশের মানুষ জাতির জনকের বুকে গুলি চালাবে তা তিনি কোন দিন কল্পনাও করেননি। দেশপ্রেম ও দেশের মানুষের কল্যানে নিবেদিত বঙ্গবন্ধু পৃথিবীর ইতিহাসে এক অনন্য নেতা হয়ে বিশ^বাসীর মনে স্থান করে নিয়েছেন। পাকিস্তানের দালালরা ভেবেছিল বঙ্গবন্ধুকে হত্যা করলেই সব শেষ হয়ে যাবে কিন্তু তারা স্বপ্নেও ভাবেননি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ব নেতৃত্বে অন্যতম চিরঞ্জীব নেতা।

৩১ আগষ্ট সোমবার সোনারগাঁ উপজেলা চত্বওে শোকর‌্যালী শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের পর একথা বলেন সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক ও শুভসংঘের সোনারগাঁ উপজেলা কমিটির উপদেষ্টা ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম।

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের আহবায়ক কমিটির উদ্যোগে এক শোক র‌্যালীর আয়োজন করেছে। সোমবার সকালে শোক র‌্যালীটি পিরোজপুর ইউনিয়নের মেঘনা শিল্পনগরী মডেল স্কুল এন্ড কলেজ মাঠ থেকে মহাসড়কের ৫ কিমি রাস্তা প্রদক্ষিন করে সোনারগাঁ পৌরসভা হয়ে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতির সামনে এসে শেষ হয়। এ সময় আহবায়ক কমিটির নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য অর্পণ করে শহীদদের আত্মার মাগফেরাত কামনায় মোনাজাত করেন।

এ সময় ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুমের নেতৃত্বে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আবু হাসনাত শহিদ বাদল, উপজেলা আওয়ামী লীগের আহবায়ক এড. সামসুল ইসলাম ভ’ঁইয়া, সদস্য মাহমুদা আক্তার ফেন্সী, সনমান্দী ইউপি চেয়ারম্যান জাহিদ হাসান জিন্নাহ, নোয়াগাঁও ইউপি চেয়ারম্যান ইউসুফ দেওয়ান, বারদী ইউপি চেয়ারম্যান জহিরুল হক, সাবেক চেয়ারম্যান মাহবুব সরকার, হাজী আলী আকবর মেম্বার আওয়ামী লীগ, শ্রমিকলীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ সহ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

আপনার মতামত জানান