বায়তুল মোকাররম চত্বরে ইসলামী বইমেলা শুরু

প্রকাশিত



প্রতিবছরের মতো জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেট আঙিনায় শুরু হয়েছে মাসব্যাপী ইসলামী বইমেলা। পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ১৪৪৪ হিজরি উপলক্ষে এই মেলার আয়োজন করে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ। শনিবার (৮ অক্টোবর) এ মেলার উদ্বোধন করেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। উদ্বোধন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক মো. মুশফিকুর রহমান।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে মাসব্যাপী এ বইমেলা। এদিকে রবিউল আউয়াল উপলক্ষে জাতীয় মসজিদ প্রাঙ্গণে ১৫ দিনব্যাপী মহানবী (সা.)-এর জীবনীভিত্তিক আলোচনার ব্যবস্থা করা হয়েছে। ৮ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত এ আলোচনা অনুষ্ঠান চলবে। প্রথম দিন আলোচনা করেছেন বায়তুল মোকাররমের খতিব মাওলানা মুফতি রুহুল আমিন ও শায়খুল হাদিস আল্লামা ইয়াহইয়া মাহমুদ।

গত বছরের মতো এবারও মেলায় ৬৪টির মতো স্টল রয়েছে। এতে পবিত্র কোরআনের অনুবাদ, তাফসির, হাদিসগ্রন্থসহ ইসলামের বিভিন্ন বিষয়ের ওপর মৌলিক ও গবেষণামূলক বিভিন্ন গ্রন্থ রয়েছে। ইসলামিক ফাউন্ডেশনের স্টলে সব বইয়ে ৩৫ শতাংশ এবং বিশেষ কিছু বই ৫০ থেকে ৭০ শতাংশ কমিশনে বিক্রি হচ্ছে। গত বছরের রবিউল আউয়ালে অনুষ্ঠিত বইমেলাটি লেখক-পাঠকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছিল। সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রচারণায় বইমেলা প্রকাশক, লেখক ও পাঠকদের মিলনমেলায় পরিণত হয়। পরবর্তী সময়ে প্রকাশকদের অনুরোধে ১৫ দিনব্যাপী মেলার সময় আরো ১০ দিন বাড়ানো হয়।

আপনার মতামত জানান