বঙ্গবন্ধুর সবচেয়ে বড় ম্যুরাল হচ্ছে রাজশাহীতে

প্রকাশিত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানের সবচেয়ে বড় ম্যুরাল নির্মাণ করছে রাজশাহী সিটি কর্পোরেশন। রাজশাহী মহানগরীর সিএন্ডবি মোড়ে এই ম্যুরাল নির্মিত হবে।

রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় প্রায় ৫ কোটি ২ লাখ টাকা ব্যয়ে বঙ্গবন্ধুর এই ম্যুরাল নির্মাণ কাজ চলমান রয়েছে। শনিবার দুপুরে নির্মাণাধীন বঙ্গবন্ধুর ম্যুরাল পরিদর্শন করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

সিটি করপোরেশনের প্রকৌশলীরা জানিয়েছেন, সিএন্ডবি মোড়ে নির্মাণাধীন বঙ্গবন্ধুর ম্যুরালটি দেশের সবচেয়ে বড় ম্যুরাল। এর উচ্চতা ৫৮ ফুট। ম্যুরালের মূল অংশে বঙ্গবন্ধুর ছবিটি ৫০ ফুট উচ্চতা ৪০ ফুট দের্ঘ্যবিশিষ্ট। এটির ফাউন্ডেশনে ২২টি পাইলিং করা হয়েছে। বাউন্ডারি ওয়ালের দুই ধারে ৭০০ বর্গফুট টেরাকোটার কাজ করা হচ্ছে।

এক ধারের দেওয়ালে গ্রাম বাংলার ঐতিহ্য লোকজ সাংস্কৃতির নানা চিত্র ফুটিয়ে তোলা হবে। অপর দিকে ৫২র ভাষা থেকে ৭১-এর মুক্তিযুদ্ধের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরা হবে। গ্যালারি, ল্যান্ডস্কেপিং-এ উন্নত গ্রানাইট দিয়ে সাজানো হবে। নির্মাণ কাজ শেষে সুসজ্জিত বৈদ্যুতিক বাল্ব দিয়ে নাইটভিশন করা হবে।

এই ম্যুরাল পরিদর্শনকালে মেয়রের সঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের প্রফেসর সিদ্ধার্থ শঙ্কর তালুকদার, গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের সভাপতি প্রফেসর এসএম জাহিদ হোসেন, সহযোগী অধ্যাপক ড. হাসান আশিক, মৎশিল্প ও ভাস্কর্য বিভাগের প্রফেসর ড. মোস্তফা শরীফ আনোয়ার, রুয়েটের স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ইকবাল মতিন, সহকারী অধ্যাপক আসাদুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

ভাস্কর্যটি নির্মাণ করেছেন আমিরুল ইসলাম এবং ল্যান্ড স্কেপিং কাজের তত্ত্বাবধানে রয়েছেন স্থপতি আবির রহমান।

আপনার মতামত জানান