নবনিযুক্ত আইজিপি ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার) মহোদয়কে এসপি আক্তারের ফুলেল শুভেচ্ছা

প্রকাশিত

নবনিযুক্ত ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (IGP) ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার) মহোদয়কে ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন এসপি আক্তার হোসেন বিবিএম (বার) । এসপি আক্তার হোসেন সোনারগাঁয়ের সন্তান। বর্তমানে তিনি পুলিশ সুপার হিসেবে রেঞ্জ ডিআইজি অফিস, ঢাকায় কর্মরত আছেন।

জানা যায়, পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজি) র্যাব মহাপরিচালক ড. বেনজীর আহমেদ ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর স্থলাভিষিক্ত হয়েছেন। ড. বেনজীর আহমেদ হবেন পুলিশের ৩০তম আইজি।

২০১৫ সালের ৭ জানুয়ারি র্যাবের ডিজি পদে আসীন হওয়ার আগ পর্যন্ত ২০১০ সালের ১৪ অক্টোবর থেকে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন বেনজীর আহমেদ। ১৯৮৮ সালের ১৫ ফেব্রুয়ারি সপ্তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তিনি পুলিশের সহকারী কমিশনার পদে যোগদান করেন। তিনি কিশোরগঞ্জের পুলিশ সুপার, ডিএমপির উপকমিশনার, টাঙ্গাইল পুলিশ ট্রেনিং সেন্টারের কমান্ড্যান্ট, পুলিশ সদর দফতরের ডিআইজি, প্রশাসন ও অপারেশন্স হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

বেনজীর একাধিকবার জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কাজ করেন। এ ছাড়া তিনি জাতিসংঘের শান্তিরক্ষা বিভাগে চিফ অব মিশন ম্যানেজমেন্ট অ্যান্ড সাপোর্ট সার্ভিসেস হিসেবে যুক্তরাষ্ট্রে অবস্থিত জাতিসংঘ সদর দফতরে অত্যন্ত গুরুত্বপূর্ণ পদে ছিলেন। চাকরিজীবনে কর্মদক্ষতার স্বীকৃতিস্বরূপ আইজিপির এক্সাম্পলারি গুড সার্ভিস, তিনবার জাতিসংঘ শান্তি পদকপ্রাপ্ত হন। এ ছাড়া তিনি সরকার কর্তৃক সর্বমোট পাঁচবার পেশাগত সর্বোচ্চ পদক বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম) (২০১১, ২০১২, ২০১৪, ২০১৬ এবং ২০১৮)-এ ভূষিত হন।

গত বছরের মে মাসে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন বেনজীর আহমেদ। ‘কনট্রিবিউশন অব বাংলাদেশ ইউএন পিস কিপিং ফোর্স টু আওয়ার ন্যাশনাল ইকোনমি’ শিরোনামের গবেষণায় তিনি ডক্টরেট ডিগ্রি লাভ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এমএ ও এলএলবি ও এমবিএ ডিগ্রি অর্জন করেন। তিনি যুক্তরাষ্ট্রের এশিয়া প্যাসিফিক সেন্টার ফর সিকিউরিটি স্ট্যাডিজ, অস্ট্রেলিয়ার ক্যানবেরা চার্লস স্ট্রার্ট ইউনিভার্সিটি ও সিঙ্গাপুরের বিশ্বব্যাংক আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে পড়াশোনা করেন।

সোনারগাঁয়ের সন্তার এসপি আক্তার হোসেন (বিপিএম) বাংলার প্রাচীন রাজধানীখ্যাত নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার পিরোজপুর ইউনিয়নের ভাটিবন্দ গ্রামের সন্তান।

তিনি চাকুরী জীবনে সিলেট মেট্টোপলিটন পুলিশ, পুলিশ হেডর্কোয়াটাস, ফরিদপুর, অতিঃ আইজিপি (প্রশাসন)-এর ষ্টাফ অফিসার এবং পরবর্তীতে বাংলাদেশ পুলিশের মহা-পুলিশ পরিদর্শক (আইজিপি) মহোদয়ের ষ্টাফ অফিসার হিসেবে ২০১৫-২০১৮ সাল পর্যন্ত প্রায় ৩ বছর ১ মাস সফলতার সাথে দায়িত্ব পালন করেন এবং তার কাজের স্বীকৃতি স্বরূপ ২০১৫, ২০১৬ এবং ২০১৮ সালে Inspector General of Police Exemplary Good Service Badge Award লাভ করেন এবং ২০১৭ সালে বাংলাদেশ পুলিশের সর্বোচ্চ পদক Bangladesh Police Medal (BPM) এ ভূষিত হন।

আপনার মতামত জানান