ধান কাটার অত্যাধুনিক মেশিন নিয়ে কৃষকের পাশে থাকবেন এমপি খোকা

প্রকাশিত



নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে চলতি মৌসুমে বোরো ধানের বাম্পার ফলন হলেও করোনার প্রভাবে ধান কাটার শ্রমিক সংকটের আশঙ্কায় কৃষকরা । শ্রমিকের অভাবে অনেক কৃষকই বর্তমানে ঘরে ধান তুলতে না পারার আশঙ্কা করছেন।তাই নিজস্ব অর্থায়নে ‘কম্বাইন্ড হারভেস্টার’ মেশিন দিয়ে ধান কাটার উদ্যোগ নিয়েছেন এমপি খোকা।



এমপি লিয়াকত হোসেন খোকা ডেইলি সোনারগাঁ’কে জানান, ধান কেটে সহযোগিতার নামে ফটোসেশন করে পাকা ধান নষ্ট করছে বলে অভিযোগ করেছেন এলাকার কৃষকরা। শুধুমাত্র ধান কাটার ছবি তোলা বা ভিডিও করা শেষ হওয়ার পরই সাহায্য করতে আসা ব্যক্তিরা চলে যান বলেও এলাকার কৃষকরা জানান।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ বাস্তবায়নে শ্রমিক সংকট কাটিয়ে উঠতে ধান কাটার মেশিন ‘কম্বাইন্ড হারভেস্টার’ দিয়ে দ্রুত সোনারগাঁয়ের ৪৬৬টি গ্রামের অসহায় কৃষকদের জমির পাকা ধান কেটে ঘরে তুলে দেয়ার উদ্যোগ গ্রহন করেন। এ মেশিনে একই সঙ্গে ধান কাটা, মাড়াই, ঝারা ও বস্তাজাত করা যায়। এ মেশিন দিয়ে প্রতি ঘন্টায় ধান কাটা যাবে এক একর।

‘সবার মিলিত স্বেচ্ছাশ্রম, হাসবে কৃষক-বাঁচবে প্রাণ’ এই স্লোগানে স্থানীয় জনপ্রতিনিধি, আওয়ামী লীগ, ছাত্রলীগ ও জাতীয় পার্টিসহ মহাজোটের নেতাকর্মী, বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ এবং সোনারগাঁ উপজেলা কৃষি অফিসারের কার্যালয়ের সার্বিক সহযোগিতায় সোনারগাঁয়ের সকল অস্বচ্ছল কৃষকদের জমির পাকা ধান ‘কম্বাইন্ড হারভেস্টার’ মেশিন দিয়ে কাটা, মাড়াই, ঝারা ও বস্তাজাত করাসহ ঘরে তোলার উদ্যোগ বাস্তবায়ন করা হবে।

এছাড়াও আয় বঞ্চিত ধান কাটা শ্রমিক, এলাকার প্রান্তিক চাষী ও কৃষকদের প্রয়োজনীয় খাদ্য ও মানবিক সহায়তার উদ্যোগ গ্রহন করেছেন এমপি খোকা। বিগত কয়েকদিন ধরেই তাঁর নির্দেশে কৃষকদের ধান কেটে তাদের বাড়িতে পৌঁছে দেয়াসহ কিছু কিছু এলাকায় পারিশ্রমিকের বিনিময়ে শ্রমিক দিয়েও কৃষকদের ধান কাটায় সহায়তা করা হচ্ছে।

উল্লেখ্য যে, ৫০% ভর্তুকি মূল্যে সরকারের কৃষি প্রণোদনার আওতায় ইতিমধ্যে ধান কাটার মেশিন ‘কম্বাইন্ড হারভেস্টার’ সোনারগাঁ উপজেলার জামান, ইসমাঈল ও শরীফ নামের তিনজন কৃষককে দেয়া হয়েছে। সংশ্লিষ্ট কৃষকদের কাছ থেকে এমপি খোকার নিজস্ব খরচে স্বল্প সময়ে অন্য কৃষকদের জমির পাকা ধান কাটা, ঝারাসহ বস্তাজাত করে কৃষকদের ঘরে তুলে দেওয়ার কার্যক্রম চলমান থাকবে পুরো চলতি মৌসুম ব্যাপী।


আপনার মতামত জানান