গাজীপুরের শ্রীপুর উপজেলার বৈরাগীরচালা গ্রামে গিয়েছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ

প্রকাশিত

স্বাধীন বাংলাদেশে ১৯৮৩ সালের নভেম্বর মাসে বাংলাদেশে এসেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তিনি বাংলাদেশে এসে একটি গ্রামের নারীদের দেখতে গিয়েছিলেন।

চার দিনের সরকারি সফরের এক দিনে তিনি গাজীপুরের শ্রীপুর উপজেলার বৈরাগীরচালা গ্রাম দেখতে গিয়েছিলেন। ঢাকা থেকে ট্রেনে শ্রীপুর, সেখান থেকে গাড়িতে করে বৈরাগীরচালায় যান রানি।

রানির এ সফর এখনও গ্রামটির মানুষের কাছে স্মরণীয় হয়ে আছে। রানির আগমন উপলক্ষে ওই গ্রামে ব্যাপক উন্নয়ন কাজ হয়েছিল, যা পরে এলাকায় কলকারখানা গড়ে উঠতে সাহায্য করে।

১৯৬১ সালেও ঢাকায় এসেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তখন ঢাকা ছিল পূর্ব পাকিস্তানের রাজধানী। তিনি সেবার সুগন্ধা স্টেট গেস্ট হাউজে থেকেছিলেন। তার আসা উপলক্ষে ব্রিটিশ আমলের ভবনটি নতুন করে সাজানো-গোছানো হয়েছিল। সেবার রানি নারায়ণগঞ্জে আদমজী জুট মিল পরিদর্শন করেছিলেন।

ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বেশি সময় সিংহাসন অলংকৃত করে রেখেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। মাস কয়েক আগেই তার সিংহাসনে আরোহণের ৭০ বছর উদযাপন করা হয়েছিল। ১৯৫২ সালে ব্রিটিশ সিংহাসনে রানি দ্বিতীয় এলিজাবেথের অভিষেক ঘটে।

বৃহস্পতিবার বিকেলে (স্থানীয় সময়) বালমোরাল ক্যাসলে রানি দ্বিতীয় এলিজাবেথ মারা যান। রানিকে সর্বশেষ প্রকাশ্যে দেখা গিয়েছিল গত মঙ্গলবার।

আপনার মতামত জানান