‘কারিগরি শিক্ষা ধ্বংসের অপচেষ্টা’

প্রকাশিত

কারিগরি শিক্ষাকে ধ্বংস করতে একশ্রেণির অসাধু ব্যক্তিরা অপচেষ্টা শুরু করেছেন। চার বছরের ডিপ্লোমা কোর্সকে সংক্ষিপ্ত করে দুই বছর করা হচ্ছে। যার প্রধান ভূমিকা পালন করছে শিক্ষা মন্ত্রণালয়। এই প্রক্রিয়া বন্ধসহ চার দফা দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।

শনিবার (৬ নভেম্বর) রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান এমন অভিযোগ করেন।

তিনি বলেন, যেখানে দেশের যুবসমাজকে কর্মমুখী শিক্ষায় শিক্ষিত করতে কারিগরি শিক্ষাকে বেশি গুরুত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সেখানে শিক্ষা মন্ত্রণালয়ের এক শ্রেণির অসাধু কর্মকর্তা কারিগরি শিক্ষাকে ধ্বংসের মুখে ফেলে দিচ্ছেন।

তিনি বলেন, দীর্ঘদিন ধরে কারিগরি কলেজে চার বছরের ডিপ্লোমা কোর্স চলমান রয়েছে। এই কোর্সের গুরুত্ব দেশ-বিদেশেও অনেক। অনেকে ডিপ্লোমা কোর্স শেষ করে বিদেশে ক্যারিয়ার করার সুযোগ পাচ্ছেন। অথচ সেই ডিপ্লোমা কোর্সে ভর্তির ক্ষেত্রে সময়সীমা শিথিল করে সেটাকে দুই বছর করা হয়েছে। ফলে সব জায়গায় এর গুরুত্ব কমে যাবে। শিক্ষার্থীরাও কারিগরিতে পড়ার আগ্রহ হারাচ্ছে। এমন নেতিবাচক কাজের জন্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধান ভূমিকা পালন করছেন বলেও অভিযোগ করা হয়।

লিখিত বক্তব্যে বলা হয়, সমৃদ্ধ জাতি গঠন ও শিল্প-বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় বঙ্গবন্ধুর শিক্ষাদর্শন ‘আধুনিক জ্ঞান ও কর্মশক্তিতে বলিয়ান শিক্ষা’ বাস্তবায়নে বেশি মনোযোগী হতে সরকারের প্রতি আহ্বান জানানো হচ্ছে। চতুর্থ শিল্প-বিপ্লবকে কেন্দ্র করে মানুষের জীবনমান ও কর্মধরন প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। যার প্রভাব দেশের আর্থ-সামাজিক, রাজনীতিক ও শাসন ব্যবস্থার ওপর পড়ছে। গতানুগতিক শিক্ষাদর্শন দিয়ে এ চ্যালেঞ্জ মোকাবিলা করা সম্ভব নয়। শিল্প-বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে সরকারের সব অঙ্গনে সমভাবে গুরুত্ব দিয়ে কাজ করতে হবে।

সংবাদ সম্মেলনে বঙ্গবন্ধুর শিক্ষাদর্শন বাস্তবায়নে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের মেয়াদ হ্রাসে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগ বন্ধ, পলিটেকনিক শিক্ষাব্যবস্থায় শিক্ষক সংকট, ক্লাসরুম ও ওয়ার্কশপ প্রতুলতা নিরসন, শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রিয়াল ভাতা বৃদ্ধিসহ প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির আলোকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবীদের চার দফা মেনে নেওয়ার আহ্বান জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আইডিইবির সহ-সভাপতি এ কে এম আবদুল মোতালেব, যুগ্ম-সম্পাদক মো. ফজলুর রহমান খান, শিক্ষা ও প্রশিক্ষণ সম্পাদক মো. ইদরীস আলী, অর্থ সম্পাদক মো. গিয়াস উদ্দিন, প্রচার সম্পাদক মো. সিরাজুল ইসলাম, আন্তর্জাতিক সম্পাদক কামরুজ্জামান নয়ন, সাংগঠনিক সম্পাদক মো. রেহান মিয়া প্রমুখ।

আপনার মতামত জানান