কবি শাহেদ কায়েসের ‘স্বনির্বাচিত কবিতা’র ত্রিপুরা সংস্করণ

প্রকাশিত



ত্রিপুরা রাজ্য সরকারের উদ্যোগে গত ২৪ মার্চ থেকে শুরু হওয়া পনেরো দিনব্যাপী ৪১তম আগরতলা বইমেলার শেষ দিন গতকাল। আগরতলা বইমেলার মুক্তমঞ্চে ‘নীহারিকা’র দশ বছর পূর্তি উপলক্ষে প্রকাশনা উৎসবে আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়েছে কবি শাহেদ কায়েসের কাব্যগ্রন্থ ‘স্বনির্বাচিত কবিতা’র ত্রিপুরা সংস্করণ। বইটি প্রকাশ করেছে আগরতলার একটি প্রকাশনা সংস্থা ‘নীহারিকা পাবলিশার্স’, বইটির প্রচ্ছদশিল্পী রাজীব দত্ত।



গ্রন্থটি প্রকাশিত হয়েছে একই সঙ্গে বাংলাদেশ ও ভারতের তিনটি ভিন্ন শহরের তিনটি ভিন্ন-ভিন্ন প্রকাশনা সংস্থা থেকে― ভারতের কলকাতা থেকে ‘কবিতা আশ্রম’, ঢাকা থেকে ‘ভাষাচিত্র’ এবং আগরতলা থেকে ‘নীহারিকা’ বইটি প্রকাশ করেছে।

কবি শাহেদ কায়েস মনে করেন, ‘বই প্রকাশনায় এ ধরনের উদ্যোগ লেখক ও পাঠক উভয়ের জন্যই ভালো। এতে করে একটি বই খুব সহজেই ভিন্ন-ভিন্ন অঞ্চলের পাঠকের হাতে পৌঁছে যাবে। এ ছাড়া এই ধরনের উদ্যোগ পাশাপাশি দুটি দেশ- ভারত ও বাংলাদেশের মানুষকে আরো কাছাকাছি আসতে সাহায্য করবে। দুই দেশের মাঝে যে মৈত্রীর বন্ধন আছে, তা আরো সুদৃঢ় হবে।’

কবি সংহিতা সিনহা’র সঞ্চালনায় নীহারিকা প্রকাশনা উৎসবে স্বাগত বক্তব্য দেন নীহারিকা পাবলিশার্সের স্বত্বাধিকারী তীর্থঙ্কর দাস। তিনি বলেন, ‘আমার দীর্ঘদিনের একটি স্বপ্ন ছিল একই বই একই সময়ে ভিন্ন ভিন্ন স্থান থেকে প্রকাশ করার। ‘স্বনির্বাচিত কবিতা’ গ্রন্থটি প্রকাশের মধ্য দিয়ে আমার সেই স্বপ্নের বাস্তবায়ন হলো। আমার স্বপ্ন-প্রজেক্টের এটিই প্রথম বই। এর পরও আমি ভারত ও বাংলাদেশ থেকে আরো দু’জন লেখকের বই প্রকাশ করেছি। নীহারিকার এই স্বপ্নযাত্রা অব্যাহত থাকবে।’

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ত্রিপুরা সরকারের অ্যাডভোকেট জেনারেল সিদ্ধার্থশঙ্কর দে, বাংলাদেশের কবি শাহেদ কায়েস, ‘আজকের ফরিয়াদ’ পত্রিকার সম্পাদক শাণিত দেব রায়, বিশিষ্ট লেখক অরিন্দম নাথ এবং ক্যালিফোর্নিয়ার রোম্বাস-এর ডিরেক্টর অপর্ণা গাঙ্গুলী।

সুত্র: কালের কন্ঠ

আপনার মতামত জানান