এসপি আক্তার এর ৪০ তম জন্মদিন আজ

প্রকাশিত

আজ আক্তার হোসেনের ৪০ তম জন্মদিন। এ উপলক্ষে তার আত্মীয়, স্বজন, শুভাকাংখিরা দিনভর সামাজিক যোগাযোগ মাধ্যম ও সরাসরি তার সাথে যোগাযোগ করে জন্মদিনের ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন। পাশাপাশি তার সততা ও কর্মনিষ্টতা প্রশংসা করে তার দীর্ঘায়ু কামনা করেছেন।

আক্তার হোসেন (বিপিএম) পুলিশ সুপার (এসপি) বাংলার প্রাচীন রাজধানীখ্যাত নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার পিরোজপুর ইউনিয়নের ভাটিবন্দ গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৮১ সালের ২৭ নভেম্বর জন্মগ্রহন করেন। তার পিতা মরহুম হাজী মোঃ মাইন উদ্দিন এবং মাতা মোতিজা বেগম। ব্যক্তি জীবনে তিনি দুই কন্যা ও এক পুত্র সন্তানের জনক। বর্তমানে তিনি ঢাকা রেঞ্জের পুলিশ সুপার (ক্রাইম এনালাইসিস এন্ড কমিউনিটি পুলিশিং) হিসেবে দ্বায়িত্ব পালন করছেন। তিনি বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশনের কার্যনির্বাহী সদস্য। 

এসপি আক্তার হোসেন বলেন, আমার জন্য সবাই দোয়া করবেন যেন আমি আমার দায়িত্ব ও দায়িত্ব পালন করতে পারি পরম সততা, আন্তরিকতা ও নিষ্ঠার সাথে।

তিনি ঢাকা বোর্ডের অধীনে ১৯৯৬ সালে বৈদ্যের বাজার এ এনএম পাইলট উচ্চ বিদ্যালয় হতে কৃতিত্বের সাথে প্রথম বিভাগ এবং ১৯৯৮ সালে এইচএসসিতে মেধা তালিকায় ১০ম স্থান (বোর্ড ষ্ট্যান্ড) অধিকার করেন। তিনি ১৯৯৮-১৯৯৯ সেশনে সমাজ কল্যাণ ও গবেষণা ইনষ্টিটিউড এ বিএসএস (সম্মান) শ্রেনিতে ভর্তি হন। ২০০২ সালে বিএসএস (অনার্স) এবং ২০০৩ সালে এমএসএম মাষ্টার্স (সমাজ কল্যাণ) ডিগ্রী এবং পরবর্তীতে ২০১০ সালে ঢাকা মেট্টোপলিটন ইউনিভার্সিটি হতে এমবিএ ডিগ্রী লাভ করেন। তিনি ২৫তম বিসিএস পরীক্ষায় বিসিএস (পুলিশ ) ক্যাডারে ২০০৬ সালে সহকারী পুলিশ সুপার হিসেবে পুলিশ বাহিনীতে যোগদান করেন।

তিনি চাকুরী জীবনে সিলেট মেট্টোপলিটন পুলিশ, পুলিশ হেডর্কোয়াটাস, ফরিদপুর, অতিঃ আইজিপি (প্রশাসন)-এর ষ্টাফ অফিসার এবং পরবর্তীতে বাংলাদেশ পুলিশের মহা-পুলিশ পরিদর্শক (আইজিপি) মহোদয়ের ষ্টাফ অফিসার হিসেবে ২০১৫-২০১৮ সাল পর্যন্ত প্রায় ৩ বছর ১ মাস সফলতার সাথে দায়িত্ব পালন করেন এবং তার কাজের স্বীকৃতি স্বরূপ ২০১৫, ২০১৬ এবং ২০১৮ সালে Inspector General of Police Exemplary Good Service Badge Award লাভ করেন এবং ২০১৭ সালে বাংলাদেশ পুলিশের সর্বোচ্চ পদক Bangladesh Police Medal (BPM) এ ভূষিত হন।

তিনি ২০১২-২০১৩ সালে UN Peace Keeping Mission এ কর্মরত থাকাকালে-United Nations. MINUSTAH, Haiti এর অধীনে Air Liaison Oficer Cource এবং Computer Level-1 ও Level-2 ও কোর্সসহ Peace Operation Training Institute হতে United Nation এবং UN Peace Keeping Mission সংক্রান্ত ২৪টি কোর্স সম্পন্ন করেন এবং তার কৃতিত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ জাতি সংঘের ‘শান্তি পদক’ (UN Peace Medal) এ ভূষিত হন। তিনি ২০১৫ সালে LNJN National Institute Criminology & Forensic Delhi, India n‡Z Human Rights কোর্স সম্পন্ন করেন। ২০১৫ সালে জাতিসংঘের তত্ত্বাবধানে Center of Excellence for Stabilty Police Units (CoESPU) ইতালি হতে Protection of Civilians(PoC11) কোর্স কৃতিত্বের সাথে সম্পন্ন করেন। তিনি ২০১৫ সালে Female BANFPU-2 (Rotation-4) MINUSTAH, Haiti মিশনে আইজিপি মহোদয়ের সফর সঙ্গী হিসেবে গমন করেন এবং জাতিসংঘের সদর দপ্তর (United Nation HQ), New York G Police Adviser এর সাথে মিশন সংক্রান্ত সভায় অংশগ্রহণ করেন।

জনাব আক্তার হোসেন বিপিএম ২০১৬ সালে Supply of HF Manpack Radio With Necesserey for FPU সরঞ্জামাদির উপর অস্টেলিয়ার Adelaideহতে প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি ২০১৭ সালে Australia Award Fellowships program এর তত্ত্বাবধানে Macquarie University, Sydney, Australia- তে Countering Violent Extremism Professional Development কোর্স সম্পন্ন করেন।

তিনি সিঙ্গাপুরে ২০১৫ সালে Inauguration of the INTERPOL GLOBAL Complex for innovation. Opening of INTERPOL World 2015, The 2nd Asia Regional Conference একই বছর INTERPOL-এর 85th General Assembly Session এবং ২১০৭ সালে INTERPOL 86th General Assembly Session চীনে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে যোগদান করেন। ২০১৬ সালে আমেরিকার ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত International Association of chief of the Police (IACP) ২০১৬ শীর্ষক কনফারেন্সে যোগদান করেন।

এছাড়া তিনি বিভিন্নসরকারি কাজে, সভা, সেমিনার ও আইজিপি মহোদয়ের সফর সঙ্গী হিসেবে যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, সুইজারল্যান্ড, নরওয়ে, সুইডেন, তুরস্ক, দক্ষিন কোরিয়া, জাপান, হংকং, ম্যাকাও, মালয়শিয়া, থাইল্যান্ড, সৌদিআরব, সংযুক্ত আরব আমিরাত, মালি, কেনিয়া, আইভরিকোষ্ট, উগান্ডা, ডোমেনিকান রিপাবলিক প্রভৃতি দেশ ব্যমণ করেন।

আক্তার হোসেন বিপিএম ছোট বেলা থেকেই লেখালেখি, বিতর্ক ও খেলাধুলা প্রেমী ছিলেন। লেখালেখি করতে ভালবাসেন বলেই চাকুরিরত অবস্থায়ও তিনি ইংরেজি গ্রামার বইসহ বিভিন্ন বই লিখে যাচ্ছেন। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও বিসিএস পরীক্ষার্থীদের তার লিখিত ও সম্পাদিত ২৭টি বই প্রকাশিত হয়েছে।

আপনার মতামত জানান