ইমদাদুল হক মিলনের ‘সিলেক্টেড শর্ট স্টোরিজ’ প্রকাশিত হলো কলকাতা থেকে

প্রকাশিত


অনলাইন ডেস্ক
ভারতের কলকাতা থেকে প্রকাশিত হয়েছে কালের কণ্ঠ’র প্রধান সম্পাদক ও বরেণ্য কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের ছোটগল্পের অনুবাদ সংকলন ‘সিলেক্টেড শর্ট স্টোরিজ’। বাছাই করা ছোটগল্পের এ সংকলনটি গত মাসে প্রকাশ করেছে হর্নবিল প্রেস। ইংরেজি ভাষায় অনুবাদ করেছেন মৌলিনাথ গোস্বামী।

অনবদ্য এ প্রকাশনার বর্ণনায় বলা হয়েছে, ছোটগল্পগুলো ইমদাদুল হক মিলনের বিস্তৃত ভাণ্ডার থেকে সংগৃহীত।


যেখানে আছে খুবই নিখুঁত এক বাংলাদেশ, আছে মানবজাতির সরল অস্তিত্বের সুবাস, যা একই সঙ্গে বিস্তৃত গ্রামীণ ও শহুরে পটভূমিতে। বর্ণনায় আরো বলা হয়, ইমদাদুল হক মিলনের লেখায় পাওয়া যায় মানুষের আবেগ, অনুভূতি, সমানুভূতি, ধরা পড়ে মানুষের অসহায়ত্ব। সর্বোপরি তাঁর লেখা যেন মানবিকতার উদযাপন। এ গল্গগুলোর ক্ষেত্রেও তার ব্যতিক্রম ঘটেনি।

অনুবাদক মৌলিনাথ গোস্বামী লেখকের লেখার সমগ্র পরিমণ্ডলকে তুলে আনার প্রয়াস চালিয়েছেন।

মৌলিনাথ গোস্বামী বইয়ের মুখবন্ধে বলেছেন, ইমদাদুল হক মিলন তাঁর লেখার বিশাল ভাণ্ডার থেকে আমাকে গল্পগুলো বাছাইয়ের সুযোগ দিয়েছেন। নদীমাতৃক বাংলাদেশের যে মনোরম ও নিখুঁত চিত্র ইমদাদুল হক মিলন তাঁর লেখায় তুলে ধরেছেন, আমি সর্বোচ্চ চেষ্টা করেছি আমার অনুবাদে তা তুলে ধরতে।

বইটি একই সঙ্গে ভারত ও যুক্তরাষ্ট্র থেকে মুদ্রিত হয়েছে।

দাম ধরা হয়েছে ৩৪৯ ভারতীয় রুপি। এ ছাড়া মার্কিন ডলার ও ইউরোতে দাম ধার্য হয়েছে ৬.৯৯।

ইমদাদুল হক মিলনের জন্ম ৮ সেপ্টেম্বর ১৯৫৫ সালে, তখনকার ঢাকা জেলার বিক্রমপুরে। ১৯৭৩ সালে প্রকাশিত হয় তার প্রথম গল্প ‘বন্ধু’। প্রথম উপন্যাস ‘যাবজ্জীবন’ ধারাবাহিকভাবে ছাপা হয়েছিল বাংলা একাডেমির ‘উত্তরাধিকার’ সাহিত্য পত্রিকায় ১৯৭৬ সালে।

দেশ-বিদেশে বহু পুরস্কারে সম্মানিত হয়েছেন তিনি। ২০১৯ সালে পেয়েছেন বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার ‘একুশে পদক’। পেয়েছেন বাংলা একাডেমি পুরস্কার। ২০১২ সালে ‘নূরজাহান’ উপন্যাসের জন্য পেয়েছেন ভারতের আইআইপিএম সুরমা চৌধুরী স্মৃতি আন্তর্জাতিক সাহিত্য পুরস্কার। এ ছাড়া সাহিত্যজগতে রয়েছে তাঁর অসংখ্য অর্জন।

আপনার মতামত জানান