‘ইউটিউব চ্যানেল ও আইপি টিভি সংবাদ পরিবেশন করতে পারবে না’-তথ্যমন্ত্রী

প্রকাশিত



সংবাদ নয় আইপি টিভির ক্ষেত্রে শুধু বিনোদন কনটেন্ট প্রচারের অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

আজ বৃহস্পতিবার (১৫ অক্টোবর) সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) সংলাপে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, আইপি টিভি অন্যান্য সবকিছু করতে পারবে তবে সংবাদ পরিবেশনের কাজটি তারা আপাতত করতে পারবে না, এটি আমাদের মন্ত্রণালয়ের নিয়ম, আন্তমন্ত্রণালয় বৈঠকের সিদ্ধান্ত। অনেক ইউটিউব চ্যানেল ও আইপি টিভি রয়েছে যেগুলো বিনোদনমূলক অনুষ্ঠানের পাশাপাশি খবরও প্রচার করে থাকে। মন্ত্রণালয়ের এই সিদ্ধান্ত বাস্তবায়ন হলে সেগুলো আর খবর প্রচার করতে পারবে না।

ড. হাছান মাহমুদ বলেন, অনেক ইউটিউব চ্যানেল বা আইপি টিভি আছে, সেগুলোকে নিবন্ধনের জন্য দরখাস্ত আহ্বান করেছি। সেগুলোর তদন্তের কাজ চলছে। প্রাথমিক তদন্তের কাজ শেষ হওয়ার পর আমরা নিবন্ধনের কাজ শুরু করব। আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে আইপি টিভি শুধু এন্টারটেইনমেন্ট চ্যানেল হিসেবে কাজ করবে। তাদের নরমাল টেলভিশন চ্যানেলের মতো কাজ করার কথা নয়, এ ধরনের সিদ্ধান্ত ছিল।

তিনি বলেন, অনলাইন নিবন্ধনের কাজ হচ্ছে। ইতিমধ্যে অনেকগুলো অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধন দেওয়া হয়েছে। বাকিগুলো সহসা দেওয়া হবে। তবে যেহেতু কয়েক হাজার অনলাইন ফলে নিবন্ধন প্রক্রিয়ায় কয়েক মাস লেগে যাবে। তদন্ত সংস্থা তদন্ত রিপোর্ট দেওয়ার পরই আমরা নিবন্ধন দিতে পারছি। তার আগে দিতে পারছি না। সে কারণে আমাদের একটু সময় লাগছে। তবে এ বছরের মধ্যে শেষ করতে পারব বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

আপনার মতামত জানান