ইউক্রেন থেকে বাংলাদেশিদের পোল্যান্ডে নেওয়া হচ্ছে

প্রকাশিত



ইউক্রেনে আটকা পড়া বাংলাদেশিরা ইচ্ছে করলে যাতে পোল্যান্ডে ঢুকতে পারেন সে ব্যাপারে সহায়তা দেওয়ার চেষ্টা চলছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

আজ বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বৃহস্পতিবার সকালে রাশিয়া ইউক্রেনে ঢুকে পুরোদমে সশস্ত্র হামলা শুরু করেছে। এরপর ইতিমধ্যে ইউক্রেনের ৪০ ও রাশিয়ার ৫০ সেনা নিহত হয়েছে বলে আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে।

যুদ্ধ শুরুর আশঙ্কায় গত সপ্তাহে ইউক্রেনপ্রবাসী বাংলাদেশিদের ইউক্রেন ছাড়ার পরামর্শ দিয়েছিল পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাস, কিন্তু তাতে তেমন সাড়া মেলেনি। সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, ইউক্রেনপ্রবাসী প্রায় ৫০০ বাংলাদেশি পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছেন। তারা ইউক্রেন ছাড়তে চাইলে কী ধরনের সহযোগিতা দেওয়া হতে পারে সে বিষয়ে জানতে চাচ্ছেন।

পোল্যান্ড দূতাবাস এ বিষয়ে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ রাখছে। পোল্যান্ড সরকার এরই মধ্যে জানিয়েছে, ইউক্রেন থেকে বাংলাদেশিরা তৃতীয় কোনো দেশে যাওয়ার জন্য পোল্যান্ডের ১৫ দিনের ভিসা পাবেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘ইউক্রেনে বসবাসকারী বাংলাদেশিদের নিয়ে আমাদের দূতাবাসের রাষ্ট্রদূত একটা হোয়াটসঅ্যাপ গ্রুপ করেছেন। নিয়মিত বৈঠক করে তাদের মতামত নেওয়া হচ্ছে। গতকালও নেওয়া হয়েছে। আমাদের সর্বশেষ কাউন্টে প্রায় আড়াই শ বাংলাদেশি সেই গ্রুপের সদস্য হয়েছেন। তারা বিভিন্নভাবে জানিয়েছেন এর বাইরে অনেক বাংলাদেশি রয়েছেন। আমরা মনে করছি সংখ্যাটি পাঁচ শর মতো হতে পারে। ‘

প্রতিমন্ত্রী আরো বলেন, ‘আমরা পোল্যান্ড সরকারের পররাষ্ট্র মন্ত্রণায়কে জানিয়েছিলাম। তারা বলেছে, সত্যিকার অর্থে যদি প্রয়োজন হয় তারা জরুরি ভিত্তিতে ভিসার ব্যবস্থা করবে। তবে সেটি বাস্তবায়ন শুরু হয়নি। বৃহস্পতিবার সকালে আমরা পররাষ্ট্র দপ্তরে খোঁজ করেছি। যে আড়াই শর মতো বাঙালি ইউক্রেন থেকে পোল্যান্ডে আসতে চান তাদের যেন অন অ্যারাইভাল ভিসা দেওয়া হবে। আমাদের দূতাবাস তাদের পরিচয় নিশ্চিত করবে। ‘

প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা আমাদের ওয়ারশ দূতাবাসে এই জরুরি কার্যক্রম পরিচালনার জন্য ইউরোপের দুটি দেশ ইতালি ও জার্মানি থেকে বাড়তি লোকবল পাঠাচ্ছি। ‘

সূত্র মতে, পোল্যান্ড দূতাবাস এ বিষয়ে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ রাখছে। পোল্যান্ড সরকার এরই মধ্যে জানিয়েছে, ইউক্রেন থেকে বাংলাদেশিরা তৃতীয় কোনো দেশে যাওয়ার জন্য পোল্যান্ডে ১৫ দিনের ভিসা পাবেন।

আপনার মতামত জানান