আগামী দিনে সাংবাদিক পরিচয় দিতে লাগবে প্রেস কাউন্সিলের সনদ

প্রকাশিত

বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম বলেছেন, আগামী দিনে সাংবাদিকতা করতে হলে প্রেস কাউন্সিলের সনদ নিতে হবে। এ ছাড়া কেউ নিজেকে সাংবাদিক পরিচয় দিতে পারেবেন না।

শুক্রবার সকালে মাগুরা সার্কিট হাউসের সম্মেলনকক্ষে এক সেমিনার ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

‘সংবাদপত্র ও সাংবাদিকতার মান সংরক্ষণে সাংবাদিকতার নীতি ও নৈতিকতা এবং সাংবাদিকতার আচরণবিধি প্রতিপালন’ শিরোনামের এই সেমিনারের আয়োজন করে বাংলাদেশ প্রেস কাউন্সিল।

প্রেস কাউন্সিলের চেয়ারম্যান আরও বলেন, আগামী দিনে সাংবাদিক হতে হলে ন্যূনতম স্নাতক পাস হতে হবে। শিক্ষাগত যোগ্যতা এর চেয়ে কম থাকলে সাংবাদিকতার পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। সংবাদপত্রের নিয়োগপত্র, শিক্ষাগত যোগ্যতার সনদ—এসব যাচাই–বাছাই করে তবেই একজনকে প্রেস কাউন্সিলের সনদ দেওয়া হবে।


সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগ হচ্ছে। এটা ঠেকাতে হবে। এ বিষয়ে জেলা প্রশাসক ও পুলিশকে সতর্ক থাকার আহ্বান জানান তিনি।

মো. নিজামুল হক নাসিম বলেন, সাংবাদিকতার মানোন্নয়নে প্রেস কাউন্সিল আইন সংশোধন, নীতিমালা তৈরি ও সারা দেশে সাংবাদিকদের ডেটাবেজ তৈরিসহ নানামুখী উদ্যোগ নেওয়া হয়েছে।

স্থানীয় সাংবাদিকদের নিয়ে আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ। আরও বক্তব্য দেন প্রেস কাউন্সিলের সদস্য উৎপল কুমার সরকার, অতিরিক্ত পুলিশ সুপার মো. কলিমুল্লাহ, জেলা তথ্য কর্মকর্তা পাভেল দাস প্রমুখ।

আপনার মতামত জানান