সোনারগাঁয় পর্যটন সড়কের বেহাল দশা

প্রকাশিত

ডেইলি সোনারগাঁ :
নারায়ণগঞ্জের সোনারগাঁয় পর্যটন নগরী পানাম ও বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন সড়কের বিভিন্ন জায়গায় গর্তের সৃষ্টি হয়েছে। সড়কের বেহাল দশার কারনে ঐতিহ্যের শিকড় সন্ধানে আসা শতশত পর্যটক ও স্থানীয় এলাকাবাসীর চলাচলে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে এ সড়কটি মেরামত করা হলেও কিছুদিনের মধ্যেই রাস্তায় খানাখন্দের সৃষ্টি হয়। তাই এ সড়কটি পূণঃসংস্কারের দাবীতে বিক্ষোভ মিছিল করেছে এলাকাবাসী।

বাংলাদশ সড়ক ও জনপদের (সওজ) তথ্য মতে, সোনারগা৭ও পৌরসভার চিলারবাগ থেকে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন পর্যন্ত সড়কটি সওজের অধীন। গুরুত্বপূর্ণ এ সড়কটি দীর্ঘদিন যাবত সংস্কার না করায় চলাচলের অনুপোযোগী হয়ে পড়লে এলাকাবাসীর আন্দোলন ও বাংলাদেশ লোক ও কারুশিল্প কর্তৃপক্ষের লিখিত আবেদনের পর ৫ মাস আগে সওজের প্রধান কার্যালয় থেকে অর্থ বরাদ্ধ দিয়ে সড়কটি দ্রুত মেরামত করার জন্য নারায়ণগঞ্জ সড়ক বিভাগকে নির্দেশ দেয়া হয়। পরে ওয়েষ্টার্ন কন্সট্রাকশন এন্ড শিপ বিল্ডার্স নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান দরপত্রের মাধ্যমে মেরামতের কার্যাদেশ পেয়ে অল্পকিছু জায়গায় নিম্নমানের ইট সুরকি দিয়ে কাজ সম্পন্ন করে বলে এলাকাবাসী অভিযোগ করনে।

সরেজমিন গিয়ে দেখা যায়, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে ঘুরতে আসা পর্যটক ও পৌরসভার কয়েকটি ওয়ার্ড, সনমান্দী, বৈদ্যের বাজার ও বারদীর লোকজনের চলাচলের একমাত্র সড়ক এটি। সামন্য বৃষ্টি হলেই হাটু সমান পানি জমে যান চলাচলে বিঘ্ন ঘটছে। বিভিন্ন স্থানে বড় বড় গর্ত থাকায় ধীরগতিতে যানবাহন চলছে এতে ব্যস্ততম এ সড়কটিতে প্রতিদিন যানজটের সৃষ্টি হচ্ছে।

স্থানীয় এলাকাবাসী ডা. ইকবাল হোসেন বলেন, নিম্নমানের সামগ্রী দিয়ে পাঁচমাস আগে সড়কটি মেরামতের দুইমাস পরেই ভেঙ্গে যায়। ড্রেনেজ ব্যবস্থা না থাকায় বৃষ্টির পানি জমে সড়কে গর্তের সৃষ্টি হচ্ছে।

এ ব্যপারে সোনারগাঁ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উপপরিচালক রবিউল হোসাইন ডেইলি সোনারগাঁ’র প্রতিনিধিকে বলেন, সোনারগাঁয়ের গুরুত্বপূর্ণ এ সড়কটি ড্রেনেজ ব্যবস্থাসহ অতিদ্রুত সংস্কার করা অতীব জরুরি। ১৩ জুলাই শুক্রবার বাংলাদেশে দেশে সফররত ওআইসির ৫০ সদস্যের একটি প্রতিনিধিদল লোক ও কারুশিল্প ফাউন্ডেশন ও পানাম নগরী পরিদর্শন করতে এসে এ রাস্তার কারনে দূভোর্গে পড়েন। এ রাস্তাটির কারনে প্রতিদিন বিদেশী ও দেশী পর্যটকদের কাছে সোনারগাঁয়ের ঐতিহ্যগত ভাবমুর্তি ক্ষুন্ন হচ্ছে।

নারায়ণগঞ্জ সড়ক বিভাগের উপ সহকারী প্রকৌশলী মতিয়ার রহমান বলেন, সড়কটিতে ড্রেনেজ ব্যবস্থা না থাকায় খানাখন্দ সৃষ্টি হচ্ছে। সড়কটি দ্রুত সংস্কার করতে উর্ধ্বতন কর্র্তৃপক্ষকে অবহিত করেছি।

আপনার মতামত জানান