৮০০ আমগাছ কর্তন, ক্ষতি কোটি টাকা

প্রকাশিত

ঝিকরগাছা প্রতিনিধি :

যশোরের ঝিকরগাছার নির্বাসখোলা ইউনিয়নের খরুষা গ্রামে গত বুধবার গভীর রাতে ১৯ জন কৃষকের ২০ বিঘা জমির ৮০০টি আমগাছ কেটে নষ্ট করেছে দুর্বৃত্তরা। ক্ষতিগ্রস্থ কৃষক মওদুদ আহম্মেদ দিপু বাদী হয়ে গত শুক্রবার থানায় একটি অভিযোগ দায়ের করেছেন।

আজ শনিবার বিকেলে শিওরদাহ পুলিশ ফাঁড়ির ইনচার্জ মিজানুর রহমান ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

অভিযোগ সুত্রে জানা যায়, গত বুধবার গভীর রাতে খরুষা মাঠে ২০ বিঘা জমির চাষকৃত ৮শ ফলন্ত আম গাছ কেটে দেয়া হয়েছে। এসব জমির মালিক ১৯ জন কৃষক। ক্ষতিগ্রস্থ কৃষকদের দাবি ক্ষতির আনুমানিক পরিমাণ প্রায় এক কোটি টাকা। ওই রাতে অজ্ঞাত দুর্বৃত্তরা ধারালো অস্ত্র দিয়ে গাছের মাজা থেকে কেটে দিয়েছে।

ক্ষতিগ্রস্থ কৃষক আতাউর রহমান জানান, তিন বছর আগে তিনি ২৫ শতক জমিতে ৩২টি আম গাছ লাগিয়েছিলেন। গেলো বার গাছের মুকুল এসেছিল কিন্তু অধিক ফলনের জন্য তা ভেঙ্গে দেয়া হয়েছিল। এ বছর ভালো ফলনের সম্ভাবনার কথা জানান এ কৃষক।

ক্ষতিগ্রস্থ আরেক কৃষক মওদুদ আহম্মেদ দিপু জানান, বৃহস্পতিবার সকালে মাঠে যেয়ে দেখেন তাঁর তিন বিঘা জমির ১২০টি আম গাছ ধারালো অস্ত্র দিয়ে কেটে দিয়েছে। এতে তাঁর মোটা অঙ্কের আর্থিক ক্ষতি হয়েছে।

ক্ষতিগ্রস্থ কৃষক আব্দুল খালেক, আব্দুল মালেক, মুনছুর ধাবক, মহিদুল ইসলাম, আব্দুল মান্নান, ফজলুর রহমান, মনিরুল ইসলাম, মিজাক আলী, আতাউর রহমান, তাহাজ্জত আলী, তোফাজ্জেল হোসেন, আলতাফ হোসেন, আতিয়ার রহমান, আব্দুল করিম, মশিয়ার রহমান ও শাহাজান আলী জানান, তাঁদের সাথে তেমন কারো কোন শত্রুতা নেই। তারপরও এতগুলো গাছ কেটে এমন শত্রুতায় তাঁরা হতবাক হয়েছেন।

শিওরদহ পুলিশ ফাঁড়ির ইনচার্জ মিজানুর রহমান জানান, অভিযোগ পাওয়ার পর ঘটনাস্থল একাধিক বার পরিদর্শন করা হয়েছে। অভিযোগে কারো নাম উল্লেখ না থাকায় মূল কারন ও জড়িতদের তথ্যপ্রযুক্তির মাধ্যমে চিহ্নিত করে শীগ্রই আইনের আওতায় আনা হবে।

আপনার মতামত জানান