৬ মাসে ১১৯ সাংবাদিক হয়রানি ও নির্যাতনের শিকার

প্রকাশিত

দেশে চলতি বছরের জানুয়ারি থেকে জুন—এই ছয় মাসে ১১৯ জন সাংবাদিক নির্যাতন, হুমকি, মামলা, হয়রানি ও পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে বাধার শিকার হয়েছেন। তাঁদের মধ্যে ঢাকা জেলায় সর্বাধিক ২৯ জন এবং চট্টগ্রাম ও কুমিল্লা জেলায় আটজন করে সাংবাদিক রয়েছেন। একই সময়ে ১৭৯টি রাজনৈতিক সহিংসতায় ১৪ জন নিহত এবং দুই হাজার ৪২২ জন আহত হয়।

মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) ছয় মাসের মানবাধিকার প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।


গতকাল সোমবার প্রতিবেদনটি প্রকাশ করা হয়। আসক জানায়, ১০টি জাতীয় দৈনিক পত্রিকা, বিভিন্ন অনলাইন পোর্টাল এবং তাদের নিজস্ব সূত্র থেকে সংগ্রহ করা তথ্যের ভিত্তিতে মানবাধিকার পরিস্থিতির সংখ্যাগত এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, ছয় মাসে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর হেফাজতে চার ও গুলিতে দুই ব্যক্তির মৃত্যু ঘটেছে। ডিজিটাল নিরাপত্তা আইনে হওয়া ২৪টি মামলায় আসামির সংখ্যা ৬০।


এর মধ্যে তাৎক্ষণিক ২৬ জনকে গ্রেপ্তার করা হয়। ২৪টি মামলার মধ্যে প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে পাঁচটি, যেখানে পাঁচ আসামির মধ্যে তাৎক্ষণিকভাবে চারজনকে গ্রেপ্তার করা হয়েছে।

এ সময়ে কারা হেফাজতে ৫১ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ২৪ জন কয়েদি ও ২৭ জন হাজতি।

দেশের বিভিন্ন স্থানে গত ছয় মাসে ৮০৪ শিশু নির্যাতনের শিকার হয়েছে, এর মধ্যে হত্যা করা হয়েছে ১০৯ জনকে। এ সময়ে বাংলাদেশ-ভারত সীমান্তে বিএসএফের গুলি ও নির্যাতনে ১১ বাংলাদেশি নিহত ও ১৪ জন আহত হয়।

ছয় মাসে পাঁচটি ঘটনায় হিন্দু সম্প্রদায়ের তিনটি বাড়িঘরসহ একটি ব্যবসাপ্রতিষ্ঠানে দুর্বৃত্তদের হামলা হয়েছে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, এর বাইরে ১৫টি প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটেছে। অন্যদিকে পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের ওপর হামলার ঘটনায় একজন নিহত ও কমপক্ষে ৬২ জন আহত হয়; ১০৩টি বাড়ি ও ৩৩টি ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

এ ছাড়া ছয় মাসে ১৫৪ জন নারী-পুরুষ যৌন হয়রানিমূলক সহিংসতার শিকার হয়েছেন।

এর মধ্যে ৭৯ জন নারী এবং ৭৫ জন পুরুষ।

আপনার মতামত জানান