২৮ লাখ টাকা ১ কেজি মরিচের দাম

প্রকাশিত

১ কেজি মরিচের দাম ২৮ লাখ টাকা! শুনে অবাক হলেও অত্যন্ত সুগন্ধময় এই মরিচ ব্যবহার করেন ধনীরা। আরব দেশে রাজা-বাদশারা তাদের খাবারে এ মরিচ ব্যবহার করেন।

প্রথমবারের মতো এই চারাপিতা মরিচ বাংলাদেশের মাটিতে আবাদ করে তাক লাগিয়ে দিয়েছেন কুমিল্লার কৃষক আহমেদ জামিল। চারাপিতা কোনো সাধারণ মরিচ নয়, পৃথিবীর সবচেয়ে দামি মরিচ হিসাবে পরিচিত। শখের বসে লাগিয়েছেন কুমিল্লার আহমেদ জামিল নামে এক কৃষক। তার তিনটি গাছে কয়েকশ মরিচ ধরেছে। দেখতে গোলাকার এ মরিচ কাঁচা অবস্থায় সবুজ রঙের হলেও পাকলে হলুদ হয়ে যায়।


কৃষক জামিল যুক্তরাষ্ট্র থেকে চারাপিতা জাতের মরিচের বীজ এনে শখের বসে নিজের বাড়িতে লাগান। দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে আবাদ হওয়া এ জাতের মরিচে ঝাল কম। এটি সুগন্ধিজাতীয় মরিচ। বাংলাদেশের আবহাওয়া এ মরিচ চাষে উপযুক্ত কি-না, সেটি গবেষণার প্রয়োজন।


কৃষক আহমেদ জামিল জানান, বাংলাদেশে সম্ভবত আমিই প্রথম এ মরিচের বীজ লাগাই। আমেরিকা থেকে বীজ সংগ্রহ করি। চার মাস আগে বস্তার ভেতরে মাটি ভরে বীজ রোপণ করি। ৫০টি বীজের মধ্যে ৩টি বীজ থেকে চারা গজায়। একেকটি গাছ বুকসমান। তিন বছর পর্যন্ত এ গাছ থেকে মরিচ পাওয়া যাবে।

কৃষক জামিলের দাবি, চারাপিতা মরিচ পৃথিবীর সবচেয়ে দামি মরিচ। এক কেজি মরিচের দাম ২৬ হাজার ডলার। অত্যন্ত সুগন্ধি এই মরিচ ধনীরা ব্যবহার করে। আরব দেশের রাজা-বাদশারা তাদের খাবারে এই মরিচ ব্যবহার করত। মক্কার অনেক দামি হোটেলেও এটি ব্যবহার হয়।


কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপসহকারী কৃষি কর্মকর্তা মোসলেহ উদ্দিন বলেন, এটি দামি মরিচ। দেখতে গোলাকৃতির। কৃষক আহমেদ জামিল প্রথম দফা বীজ বপন করে সফল হননি। দ্বিতীয়বারে বীজ লাগিয়ে মাত্র তিনটি গাছ টিকেছে। বাংলাদেশের জলবায়ু এটি চাষে কতটুকু সফল, সেটা নিয়ে আরও গবেষণা করতে হবে।

আপনার মতামত জানান