১৫ কোটি টাকা হাতিয়ে গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

প্রকাশিত

ডেইলি সোনারগাঁ >>
নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার চান্দেরকীর্তি এলাকায় অভিযান চালিয়ে ৫ হাজার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল সোনারগাঁ পৌরসভার সাহাপুর এলাকা থেকে বৈদ্যেরবাজার ইউনিয়নের হাড়িয়া এলাকা পর্যন্ত প্রায় দুই কিলোমিটার রাস্তার পাশে মাটি খুঁড়ে লোহার পাইপ তুলে এ অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাইদুল ইসলাম।

বিক্ষুদ্ধ এলাকাবাসী জানান, প্রায় দুই বছর পূর্বে এলাকার প্রভাবশালীরা তিতাস গ্যাস কম্পানীর লোকজনের সহযোগিতায় এ অবৈধ গ্যাস লাইনের সংযোগ স্থাপন করেন। সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সের পিছন থেকে ব্যস্ততম রাস্তায় প্রকাশ্যে দিনরাত কাজ করে প্রায় দশ কিমি পাইপ লাইন সংযোগ দেয় সিন্ডিকেট। ১০-১৫ দিন এভাবে কাজ করলেও প্রশাসন, পুলিশ কিংবা তিতাস গ্যাসের কোন লোক বাঁধা দেয়নি। সিন্ডিকেট এলাকার হতদরিদ্র মানুষ সহ ৫ হাজার সংযোগস্থাপন করে। সংযোগ প্রতি তারা সর্বনিন্ম ৩০হাজার টাকা হিসেবে প্রায় ১৫ কোটি টাকা আদায় করে। এরপর দুইবার সংযোগ বিচ্ছিন্ন করার পর প্রতিবার ১০ লাখ টাকা আদায় করে পুনঃসংযোগ দেয় বলে জানান এলাকাবাসী।

স্থানীয়রা জানান, অনেক গরিব মানুষ কিস্তি তুলে, গয়না ও গরুছাগল বিক্রি করে গ্যাস সংযোগ নেন। সংযোগ বিচ্ছিন্ন করায় সাধারন অসহায় মানুষ সর্বশান্ত হলেও বহাল তবিয়তে আছেন জড়িত তিতাসের অসাধু কর্মকর্তা ও সিন্ডিকেটের লোকেরা। অবৈধ সংযোগের সাথে যারা জড়িত তাদের খুঁজে বের করে আইনী ব্যবস্থার দাবি জানান তারা। মুজিব বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর নিকট অসহায় মানুষগুলো তাদের অবৈধ সংযোগ বৈধ করারও দাবী জানিয়েছেন।

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেড কাঁচপুর অঞ্চলের উপ-ব্যবস্থাপক আল মামুন জানান, কিছু অসাধু লোকজন সোনারগাঁ পৌরসভার সাহাপুর এলাকা থেকে বৈদ্যেরবাজার ও বারদী ইউনিয়নে প্রায় ৫ হাজার অবৈধ গ্যাস সংযোগ দিয়ে কোটি টাকা হাতিয়ে নেয়। তাছাড়া নিম্নমানের পাইপলাইন দিয়ে অবৈধ গ্যাস সংযোগ দেওয়ার কারণে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। পাইপ তুলে ট্রাক করে জব্দ করেছে আদালত।

এ সময় উপস্থিত ছিলেন উপ-ব্যবস্থাপক প্রকৌশলী রিফাত আব্দুল্লাহ ও টেকনিশিয়ান মিজানুর রহমান, র‌্যাব ১১ ও স্থানীয় পুলিশ প্রশাসন সহ তিতাসের কর্মকর্তা-কর্মচারীরা।

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্টেট সাইদুল ইসলাম সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, এ অবৈধ সংযোগের সাথে যারা জড়িত তদন্ত করে তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নিতে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেডের কর্তৃপক্ষ লিখিতভাবে অবহিত করবো।

আপনার মতামত জানান