সৌন্দর্য আর সৌখিনতার গোড়াপত্তন করলেন মোস্তাইন বিল্লাহ

প্রকাশিত

নারায়ণগঞ্জে যত দৃষ্টিনন্দন স্থাপনা আছে তার বড় অংশ সিটি করপোরেশন এলাকার। বাকিগুলো সোনারগাঁ ও রূপগঞ্জে দেখা মেলে। মানুষের দৈনন্দিন কর্মকান্ডের পাশাপাশি একটুখানি বিনোদনের জন্য ছুটে আসেন দৃষ্টিনন্দন স্থাপনা ও বিনোদন কেন্দ্রের দিকে। সেদিক থেকে বরাবরই অবহেলিত ছিলেন ফতুল্লবাসী। গর্বের একটি মাত্র স্টেডিয়ামটিও পানিতে তলিয়ে ১০ বছর ধরে। ফলে নিজেদের এলাকায় বলার মত একটিও স্থাপনা ছিলো না এই অঞ্চলের বাসিন্দাদের।

দীর্ঘদিনের এই আক্ষেপ ঘুচিয়ে নতুন করে সৌন্দর্য ও দর্শনীয় স্থান তৈরি করে আলোচনায় এসেছেন জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ। জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে দৃষ্টিনন্দন থিম পার্ক আর তোরন নির্মাণ করে মুগ্ধ করেছেন সকলকে। স্থান অনুযায়ী দুটোই ফতুল্লার ভেতর অন্তর্ভুক্ত হওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন বাসিন্দারা।

সম্প্রতি ২১ নভেম্বর জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ তার কার্যালয়ের সামনে স্থাপিত বঙ্গবন্ধু তোরন উদ্বোধন করেন। অল্প কয়েকদিনের মধ্যেই তোরনটি নির্মান করে ফেলেছেন তিনি। দিনে এবং রাতে উভয় সময়েই তোরনটি যেই সৌন্দর্য্য ছড়িয়ে দিচ্ছে তাতে অভিভূত বাসিন্দা সহ জরুরী কাজে আগতরাও। দিনের ব্যস্ততা শেষে রাতে যখন তোরনের আলো জ্বালিয়ে দেয়া হয় তখন মনমুগ্ধকর পরিবেশ তৈরী হয়।

এতেই সীমাবদ্ধ নয়। জেলা প্রশাসকের উদ্যোগে নির্মাণ করা হচ্ছে ডিসি থিম পার্ক। নারায়ণগঞ্জে যোগদান করেই নারায়ণগঞ্জ প্রেসক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে জেলা প্রশাসক বলেছিলেন, আমার স্বপ্ন হচ্ছে নারায়ণগঞ্জে একটি থিম পার্ক করতে চাই। যাতে কোন টুরিস্ট নারায়ণগঞ্জে আসলে পুরো নারায়ণগঞ্জকে একসাথে দেখতে পায়। তার এই কথার বাস্তবায়নের লক্ষ্যেই নির্মান কাজ এগিয়ে চলছে এই থিমপার্কের।

জানা যায়, নারায়ণগঞ্জ জেলা প্রশাসন কার্যালয়ের সামনে নির্মাণাধীন ডিসি থিম পার্কটিতে থাকছে এম্পিথিয়েটার, শিশু কর্ণার ও দৃষ্টিনন্দন জামদানি ফোয়ারাসহ সুদৃশ্য ওয়াটারবডি। এছাড়া পার্কটির দেয়ালে স্থান পাবে মুক্তিযুদ্ধ, নারায়ণগঞ্জের ইতিহাস, ঐতিহ্য ও সরকারের গৃহীত মেগা প্রকল্পের ছবিসমূহ। নির্মাণাধীন এম্পিথিয়েটারে একসঙ্গে শতাধিক অতিথি কোনো অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবেন। শিশুকর্ণারে আগত শিশুরা আনন্দ উপভোগের পাশাপাশি নারায়ণগঞ্জ জেলা ও দেশ সম্পর্কে জানতে পারবে। জামদানি ফোয়ারা ও ওয়াটারবডি’র উপরে থাকবে দৃষ্টিনন্দন একটি সিঁড়ি এবং নিচে রঙিন মাছ।

টানা ৩ মেয়াদে ক্ষমতাসীন আওয়ামী লীগের সময়ে ফতুল্লাবাসী প্রভাবশালী সাংসদ পেলেও তারা পাননি গর্ব করার মত কোন স্থাপনা বা বিনোদনকেন্দ্র। উল্টো অপরিকল্পিত নগরায়ন ও জলাবদ্ধতার কারণে বার বার শিরোনামে এসেছে ফতুল্লার চিত্র। দীর্ঘদিন ধরে ফতুল্লাবাসী কেবল গণমাধ্যমে এসেছেন দুর্ভোগের শিকার এক জনপদের বাসিন্দা হিসেবে। নতুন করে জেলা প্রশাসকের উদ্যোগে নির্মিত স্থাপনাগুলো ফতুল্লাবাসীকে নতুন পরিচয়ে পরিচিত করবে এমনটাই প্রত্যাশা সকলের। আর সেই কারনে মোস্তাইন বিল্লাহ’র প্রতি সাধুবাদও জানাচ্ছেন সচেতন বাসিন্দারা।

আপনার মতামত জানান