সৌদিতে অবৈধ বাংলাদেশীদের বিনা খরচে দেশে ফিরতে আউট পাশ ঘোষণা

প্রকাশিত

সৌদি আরবে বৈধ কাগজ পত্রহীন বাংলাদেশী প্রবাসীদের কোনো খরচ ছাড়াই দেশে ফেরার কার্যক্রম আবারও শুরুর ঘোষণা দিয়েছে বাংলাদেশ দূতাবাস। গত মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রবাসীরা।

সৌদি আরবে কাগজ পত্রহীন প্রবাসীদের আউট পাশের মাধ্যমে (সাধারণ ক্ষমা) দেশে ফেরার জন্য দূতাবাসের নেয়া সিদ্ধান্ত পরিবর্তন করা হয়েছে। এখন থেকে আবারো অবৈধ অভিবাসীদের সম্পূর্ণ বিনা খরচে সৌদি শ্রম অফিসের মাধ্যমে দেয়া হবে এ সেবা। দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে রিয়াদ প্রবাসীদের জন্য স্থানীয় রওদা শ্রম অফিস থেকে এ সেবা নিতে বলা হয়েছে।

দূতাবাসের পরিবর্তিত এ সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেছে দেশটিতে বসবাসরত প্রবাসীরা। বাংলাদেশ দূতাবাসের তত্ত্বাবধানে সৌদি শ্রম অফিসের মাধ্যমে প্রবাসীদের সাধারণ ক্ষমায় দেশে ফেরার কার্যক্রমের সিদ্ধান্তে প্রবাসীদের ভোগান্তি কমবে বলে মনে করছেন বাংলাদেশ কমিউনিটির এ নেতা আরব বাংলা বিজনেস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক গোলাম সারোয়ার আপেল।

সাধারণ ক্ষমায় দেশে ফেরার জন্য গত দশ দিনে রিয়াদ দূতাবাসে কয়েক হাজার প্রবাসীর উপস্থিতি প্রমাণ করে অবৈধভাবে সৌদি আরবে না থেকে কোনো ধরনের জেল জরিমানা ছাড়াই দেশে ফিরতে প্রস্তুত প্রবাসীরা।

সংশ্লিষ্টদের আশা, সাধারণ ক্ষমার এ সুযোগ নিয়ে প্রায় লক্ষাধিক প্রবাসী কোন জেল জরিমানা ছাড়াই দেশে ফিরতে পারবেন। এদিকে সাধারণ ক্ষমার অপেক্ষায় ওমানে প্রায় লক্ষাধিক বাংলাদেশী অসহায় জীবন পার করছে। দ্রুত সময়ের মধ্যে ওমান সরকার আউট পাসের ব্যবস্থা করে এইসব অসহায় প্রবাসীদের দেশে ফেরার সুযোগ প্রদান করবে এমনটাই প্রত্যাশা ভুক্তভোগীদের।

আপনার মতামত জানান