সোনারগাঁয়ে শিকড়ের খোঁজে লোকজ মেলা

প্রকাশিত

ডেইলি সোনারগাঁ >>
আগামীকাল থেকে শুরু হবে লোকসংস্কৃতির অন্যতম লোকজ উৎসবে বাউলগান, পালাগান, কবিগান, ভাওয়াইয়া ও ভাটিয়ালী, জারি-সারি, হাছন রাজার গান, লালন গীতি, মাইজভান্ডারী, মুর্শিদী গান, আলকাপ গান, গাঁয়ে হলুদের গানে মাতবে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন। এছাড়া থাকবে বিরিশিরি, কমলগঞ্জের-মণিপুরী ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান, শরিয়তী-মারফতি গান, ছড়া পাঠের আসর, পুঁথি পাঠ, গ্রামীন খেলা, লাঠি খেলা, দোক খেলা, ঘুড়ি ওড়ানো, লোকজ জীবন প্রদর্শনী, লোকজ গল্প বলা, পিঠা প্রদর্শনী ইত্যাদি থাকবে।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন চত্বরে আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে মাসব্যাপী লোক ও কারুশিল্প মেলা এবং লোকজ উৎসব। মেলা উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।
ফাউন্ডেশনের পরিচালক ড.আহমেদ উল্লাহর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, নারায়ণগঞ্জ-৩ আসনের সাংসদ লিয়াকত হোসেন খোকা, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ড. আবু হেনা মোস্তফা কামালসহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা।

আজ দুপুরে ফাউন্ডেশনের লাইব্রেরী মিলনায়তনে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে ফাউন্ডেশনের পরিচালক ড. আহমেদ উল্লাহ জানান, মুজিব বর্ষ উপলক্ষে এবারের মেলার শ্লোগান হলো শতবর্ষে বঙ্গবন্ধু লোকজ উৎসব-২০২০।

পরিচালক আরো জানান, বিকেল ৩টায় ফাউন্ডেশন চত্বরে সোনারতরী লোকজ মঞ্চে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধান অতিথি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্র¿ী কে এম খালিদ এমপি। মেলা চত্বর প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। মঙ্গলবার থেকে শুরু হওয়া মেলা চলবে আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত।

ফাউন্ডেশন সুত্রে জানা যায়, বাংলাদেশের পল্লী অঞ্চল থেকে আসা ৬৪ জন কারুশিল্পী৩২টি স্টলে মেলায় প্রদর্শনীতে অংশ নিচ্ছেন। থাকছে নওগাঁ ও মাগুরার শোলা শিল্প, রাজশাহীর শখের হাড়ি, চট্টগ্রামের তালপাখা ও নকশি পাখা, রংপুরের শতরঞ্জি, সোনারগাঁয়ের হাতি ঘোড়া পুতুল ও কাঠের দারুশিল্প, পাট শিল্প, নক্শিকাঁথা, বেত ও বাঁশের শিল্প, সিলেট ও মুন্সিগঞ্জের শীতল পাটি, কুমিল্লার তামা-কাঁসা পিতলশিল্প, রাঙামাটি ও বান্দরবান জেলার ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর কারুপণ্য, কিশোরগঞ্জের টেরাকোটা শিল্প, নাটোরের শোলার মুখোস শিল্প, মুন্সিগঞ্জের পট চিত্র, ঢাকার কাগজের হস্ত শিল্পসহ মোট ১৫৪টি স্টল থাকছে।

আপনার মতামত জানান