সোনারগাঁয়ে ধুলাবালিতে কার্পেটিং, সড়ক সংস্কারে অনিয়মের অভিযোগ

প্রকাশিত

ডেইলি সোনারগাঁ:
নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার সনমান্দী ইউনিয়নের অলিপুরা থেকে বারদী ইউনিয়নের শান্তিরবাজার সড়কের ১০.২২ কিলোমিটার মজবুতকরণ ও মেরামতের সড়ক সংস্কার কাজে ধুলাবালির উপর নামমাত্র বিটুমিন দিয়ে ঢালাই ছাড়াও নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহারের অভিযোগ উঠেছে সংশ্লিষ্ট ঠিকাদারের বিরুদ্ধে। এ নিয়ে এলাকাবাসীর মাঝে চরম ক্ষোভ দেখা দিয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, শান্তিরবাজার থেকে দৌলরদী বাগেরপাড়া পর্যন্ত প্রায় দুই কিলোমিটার সড়কে ধুলামাটির শুকনো বেডে পিচ ঢালাই দেওয়া হয়েছে। এ ছাড়া রাস্তার দু’পাশে এজিং না করেই কার্পেটিং করার দু’দিনেই সড়কে ফাটল দেখা দিয়েছে। ধুলার উপর নামমাত্র বিটুমিন ব্যবহার করার কারনে একদিক দিয়ে ঢালাই হচ্ছে অন্যদিক থেকে তা উঠে যাচ্ছে। জানা যায়, বিশ্ব ব্যাংকের অর্থায়নে ৬ কোটি ৭৫ লক্ষ টাকা ব্যয়ে উপজেলার সনমান্দী ইউনিয়নের অলিপুরা থেকে বারদী ইউনিয়নের শান্তিরবাজার সড়কের ১০.২২ কিলোমিটার মজবুতকরণ ও মেরামতের কার্যাদেশ পান এম আর এন্টারপ্রাইজ নামের ঠিকাদারী প্রতিষ্ঠান। কার্যাদেশ পাওয়ার পর গত সেপ্টেম্বর মাসে বালুর পরিবর্তে ভিটি বালু ও নিম্নমানের খোয়া দিয়ে রাস্তার বেট তৈরি করা হয়েছে। এ দু’মাসে ব্যস্ততম এ সড়কে যানবাহন চলাচল করায় কংক্রিট ধুলায় পরিনত হয়েছে। কমপ্যাকশন করার জন্য ব্যবহার হচ্ছে প্রয়োজনীয় পানি।

স্থানীয় গোয়ালপাড়া গ্রামের সমাজ সেবক লায়ন বাবুল জানান, জানান, এলজিইডি বিভাগের কোনো কর্মকর্তা বা কর্মচারী সাইটে থাকার সুযোগে নিম্নমানের সামগ্রী ব্যবহার করে কাজ সেরে ফেলেছে ঠিকাদার। সড়কের বিভিন্ন অংশে ধুলোমিশ্রিত বালি ব্যবহার করা হয়েছে। নিয়ম অনুযায়ী কাজের বিস্তারিত তথ্য সংবলিত সিটিজেন চার্টার লাগানো হয়নি। গুরুত্বপূর্ণ এ সড়কটির কাজ নিম্নমানের হওয়ায় জনমনে ক্ষোভ ও হতাশার সৃষ্টি হয়েছে।

ঠিকাদারী প্রতিষ্ঠান এম আর এন্টারপ্রাইজের স্বত্তাধিকারী মো. টুটুল মিয়ার সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করে পাওয়া যায়নি।

এলজিইডির সোনারগাঁ উপজেলা প্রকৌশলী আলী হায়দার খান জানান, এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে ঘটনাস্থল পরিদর্শন করে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহারে সংশ্লিষ্ট ঠিকাদারকে নিষেধ করা হয়েছে।

আপনার মতামত জানান