সোনারগাঁয়ে ক্যান্সার ও কিডনী রোগীদের প্রধানমন্ত্রীর উপহার

প্রকাশিত

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে ক্যান্সার, কিডনী, লিভার সিরোসিস, জন্মগত হৃদরোগ ও থ্যালাসেমিয়া রোগীদের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত উপহার বিতরণ করা হয়েছে।

৩০ জুলাই বৃহস্পতিবার উপজেলা সমাজসেবা কর্মকর্তা শাকিবা সুলতানার সভাপতিত্বে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের প্রেরিত প্রধানমন্ত্রীর উপহার লিয়াকত হোসেন খোকা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে রোগীদের মাঝে চেক হস্তান্তর করেন। এ সময় ১৯ জন রোগীকে ৫০ হাজার টাকার চিকিৎসা সহায়তা দেয়া হয়।

সমাজসেবা অধিদপ্তর সুত্রে জানা যায়, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন সমাজসেবা অধিদফতরের মাধ্যমে হাসপাতাল সমাজসেবা কার্যক্রম দুঃস্থ অসহায় রোগীদের আর্থিক সহায়তা প্রদান করে থাকে। সমগ্র বাংলাদেশে ৮৪ টি হাসপাতাল বর্তমানে এ কর্মসূচি পরিচালিত হচ্ছে। কিন্তু ক্যান্সার, কিডনী এবং লিভার সিরোসিস রোগে আক্রান্ত গরীব রোগীদের সহায়তার জন্য কোন কার্যক্রম নেই। প্রতিবছর দেশে প্রায় ৩ লক্ষ লোক এ সমস্ত রোগে মৃত্যুবরণ করে এবং ৩ লক্ষাধিক লোক ক্যান্সার, কিডনী এবং লিভার সিরোসিস রোগে আক্রান্ত হচ্ছে। অর্থের অভাবে ক্যান্সার, কিডনী এবং লিভার সিরোসিস রোগে আক্রান্ত রোগীরা ধুঁকে ধুঁকে মারা যায়। তেমনি তার পরিবার ব্যয় বহন করে নিঃস্ব হয়ে পড়ে। সমাজকল্যাণ মন্ত্রণালয় হতে Support Services for Vulnerable Group (SSVG) শীর্ষক প্রকল্পের আওতায় ক্যান্সার, কিডনী এবং লিভার সিরোসিস রোগে আক্রান্ত গরীব রোগীদেরকে এককালীন ৫০,০০০ (পঞ্চাশ হাজার) টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়ে আসছে। গরীব রোগীদের কল্যাণে পরিচালিত এ কর্মসুচি সকল পর্যায়ে প্রসংশিত হয়েছে। উল্লেখিত প্রকল্পের সফলতা বিবেচনায় নিয়ে সরকার এ কার্যক্রমকে স্থায়ী কর্মসূচিতে রূপদান করার লক্ষে সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতায় কর্মসূচিটি বাস্তবায়নের জন্য একটি যুগোপযোগী নীতিমালা প্রণয়নের পদক্ষেপ গ্রহণ করেছে।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সোনারগাঁ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা আক্তার ফেন্সি, সোনারগাঁ পৌরসভা মহিলা কাউন্সিলর জায়েদা আক্তার মনি।

আপনার মতামত জানান