সারা বিশ্বে কমছে স্মার্টফোন বিক্রি

প্রকাশিত


অনলাইন ডেস্ক
বিশ্বে স্মার্টফোনের বিক্রি কমে গত ১০ বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে স্মার্টফোনের বিক্রি ৮ শতাংশ কমেছে। তৃতীয় ত্রৈমাসিকের হিসাবে এক দশকে বিক্রিতে এমন পতন দেখা যায়নি। অ্যাপল ও স্যামসাংয়ের মতো জনপ্রিয় ব্র্যান্ডের ফোনগুলোর চাহিদা কমায় এমন পরিস্থিতি। পবেষণা প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্টকে উদ্ধৃত করে রয়টার্স এক প্রতিবেদনে এসব তথ্য দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বাজারে বিক্রি কমার দিক থেকে গত তিন বছরে শীর্ষ পাঁচটি ব্র্যান্ডের মধ্যে চীনের শাওমি, অপ্পো ও ভিভো কোম্পানি রয়েছে।


বাজারের চলমান মন্দা কোম্পানিগুলোর আয় কমাবে বলে এই প্রতিবেদন থেকে আশঙ্কা ছড়িয়ে পড়ছে। কারণ, তৃতীয় প্রান্তিকে অ্যাপলের বিক্রি ৮ শতাংশ কমেছে। আরেক শীর্ষস্থানীয় ব্র্যান্ড স্যামসাংয়ের বিক্রি কমেছে ১৩ শতাংশ।


তবে এই ত্রৈমাসিকেই অ্যাপলের প্রতিদ্বন্দ্বী কোম্পানি চীনের হুয়াওয়ের বাজারে দখল বেড়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের কঠোর নিষেধাজ্ঞার মধ্যে উন্নত চিপ দিয়ে মেট ৬০ প্রো স্মার্টফোন তৈরি করে হুয়াওয়ে বিশ্বকে হতবাক করে দিয়েছে।

তবে দ্বিতীয় ত্রৈমাসিকের হিসাবে বিশ্বে স্মার্টফোনের বিক্রি ২ শতাংশ বেড়েছে। তাই ধারণা করা হচ্ছে, গত দুই বছর ধরে বিক্রিতে টানা পতনের চক্র এই তিন মাসে থামবে।

গত সেপ্টেম্বরে আইফোন ১৫ সিরিজ বাজারে আসায় যুক্তরাষ্ট্র, ইউরোপ ও কোরিয়ার মতো উন্নত বাজারে প্রবৃদ্ধি আনতে সাহায্য করবে।

কাউন্টারপয়েন্টকে বলছে, সেপ্টেম্বরের বাজারে আসার পর থেকে আইফোন ১৫ সিরিজের প্রভাব বছরের শেষ পর্যন্ত অব্যাহত থাকবে।

এ ছাড়া ভারতের সামনের উৎসব মৌসুমে চীনে নভেম্বরে বিশেষ মূল্যছাড়ের সময়ে এবং বিশ্বের বিভিন্ন দেশে বছরের শেষ দিকে স্মার্টফোনের বিক্রি ঘুরে দাঁড়াতে পারে।

বিশ্বের অন্যান্য জায়গার চেয়ে দুই বছরে এখন পর্যন্ত উন্নয়নশীল বাজারগুলোতে স্মার্টফোন বিক্রি ভালো হয়েছে। কাউন্টারপয়েন্টের তথ্য অনুসারে, তৃতীয় ত্রৈমাসিকে মধ্যপ্রাচ্য ও আফ্রিকায় বাজার বেড়েছে।

আপনার মতামত জানান