লকডাউনে চীনের আরেক শহর

প্রকাশিত

চীনের ইউঝু শহরে লকডাউন। ছবি: রয়টার্স তিনজন উপসর্গহীন করোনা রোগী শনাক্ত ওয়ায় চীনের মধ্যাঞ্চলীয় হেনান প্রদেশের শহর ইউঝু শহরে লকডাউন জারি করা হয়েছে। আজ মঙ্গলবার থেকে শহরটিতে লকডাউন শুরু হয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর থেকে ‘শূন্য-কোভিড’ কৌশল নিয়েছে চীন। তবে সম্প্রতি চীনের বিভিন্ন শহরে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় সেই কৌশল নিয়ে প্রশ্ন উঠেছে। এদিকে এমন পরিস্থিতির মধ্যেই আগামী ফেব্রুয়ারিতে বেইংজিয়ে শীতকালীন অলিম্পিক শুরু হতে যাচ্ছে।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, ইউঝু শহরে ১০ লাখ ২৭ হাজার মানুষ বাস করেন। গতকাল সোমবার রাত থেকেই শহরটির জনগণকে বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হয়েছে।

এক বিবৃতিতে শহরটির কর্তৃপক্ষ জানায়, শহরটির প্রাণকেন্দ্রে বাস করা জনগণ অবশ্যই বাইরে যেতে পারবে না। মহামারি নিয়ন্ত্রণের জন্য সব এলাকায় গেট স্থাপন করা হবে।

এ ছাড়া শহরটিতে এরই মধ্যে বাস ও ট্যাক্সি-সেবা বন্ধ করে দেওয়া হয়েছে। সেই সঙ্গে শপিং মল, জাদুঘর ও পর্যটনকেন্দ্র বন্ধ করে দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার চীনে ১৭৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে হেনান প্রদেশে পাঁচজন করোনা রোগী শনাক্ত হয়। এছাড়া চীনের পূর্বাঞ্চলীয় শহর নিংবো একটি গার্মেন্ট ফ্যাক্টরি থেকে আটজন করোনা রোগী শনাক্ত করা হয়েছে।

চীনের জিয়ান শহরে আজ মঙ্গলবার ৯৫ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। গত ৯ ডিসেম্বর থেকে চীনের জিয়ান শহরে ১ হাজার ছয় শতাধিক করোনা রোগী শনাক্ত করা হয়েছে। তবে গত কয়েক দিন সেখানে করোনা রোগী গত সপ্তাহের চেয়ে কম শনাক্ত হচ্ছে।

আপনার মতামত জানান