রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে ভিটামিন সি, কী কী খাবেন

প্রকাশিত

রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে ভিটামিন সি এর উপকারিতার কথা এক কথায় বলে শেষ করা যাবে না। বিশেষজ্ঞরাও বারবার করোনাকালে ভিটামিন সি এর উপর জোর দিয়ে আসছেন। একজন প্রাপ্তবয়স্ক নারীর প্রতিদিন ৭৫ মিলিগ্রাম এবং পুরুষের ৯০ মিলিগ্রাম ভিটামিন সি খাওয়া উচিত। ভিটামিন সি সমৃদ্ধ খাবারগুলো অ্যান্টি অক্সিজেনের অন্যতম উৎস।

ভিটামিন সি সমৃদ্ধ ফল:

আমলকি:

আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। এটি রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায় সেই সাথে মেটাবোলিজম বাড়াতে সহায়তা করে। আমলিক খেলে সর্দি, কাশির মত ইনফেকশনের হাত থেকে রক্ষা পাওয়া যায়। এছাড়া হজমেও অনেক উপকারী আমলকি।

পেয়ারা:

পেয়ারা ভিটামিন সি সমৃদ্ধ। এই ফল দাঁত ভালো রাখে সেই সঙ্গে শরীরে ভিটামিন সি এর অভাব দূর করে পেয়ারা।

কমলালেবু:

কমলালেবু ভিটামিন সি এর ভালো উৎস। রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে খুবই উপকারী কমলালেবু। ভিটামিন সি ছাড়াও কমলালেবুতে ফাইবার,থিয়ামিন,ফোলেট ও পটাশিয়াম রয়েছে যা শরীরের জন্য অনেক উপকারী।

কাগজীলেবু:

কাগজীলেবু ভিটামিন সি সমৃদ্ধ। ওজন কমাতে সাহায্য করে লেবু। ১০০ গ্রাম লেবুতে ৫৩ মিলিগ্রাম ভিটামিন সি থাকে।

ব্রকলি:

ব্রকলিতে প্রচুর ভিটামিন সি থাকে। রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায় ব্রকলি।

কাঁচামরিচ:

কাঁচামরিচে ভিটামিন সি রয়েছে। এছাড়া ফাইবারও রয়েছে। কাঁচামরিচ শরীরে রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়।

ক্যাপসিকাম:

ক্যাপসিকামে ভিটামিন সি,ই,এ এবং ফাইবার রয়েছে। ক্যাপসিকাম দৃষ্টিশক্তি বৃদ্ধি করে সেই সাথে অ্যানিমিয়া থেকে বাঁচায়।

আনারস:

আনারসে ভিটামিন সি, ভিটামিন বি-১২,আয়রন ,পটাশিয়াম,ম্যাঙ্গানিজ সেই সঙ্গে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। রোগ প্রতিরোধক্ষমতা বাড়ানোর পাশাপাশি হজমে সহায়তা করে আনারস।

ভিটামিন সি এর অভাবে শরীরে বিভিন্ন সমস্যা যেমন রোগ প্রতিরোধক্ষমতা দূর্বল, মেজাজ খিটখিটে হওয়া, ত্বক ও চুলের সমস্যা, মাড়ি থেকে রক্তক্ষরণের সমস্যা দেখা দেয়। সূত্রঃ কালেরকণ্ঠ।

আপনার মতামত জানান