রেকর্ডের রানি মিতালি রাজ

প্রকাশিত

সেই ১৯৯৯ সালের জুনে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল ভারতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক মিতালি রাজের। তখন তার বয়স ছিল মাত্র ১৬ বছর ২০৫ দিন বয়সে। আয়ারল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম ওয়ানডেতেই খেলেন অপরাজিত ১১৪* রানের ইনিংস। ছেলে-মেয়ে মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে মিতালির সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান হওয়ার গৌরব এখনো অক্ষুণ্ন আছে। তারপর আর ফিরে তাকাতে হয়নি। এই মুহূর্তে তিনি ইংল্যান্ডের মাটিতে ব্যাট হাতে দাপট দেখাচ্ছেন।

গতকাল শনিবার ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে অপরাজিত ৭৫ রানের ইনিংস খেলেন মিতালি। এই ইনিংস দিয়েই ৪ উইকেটে জয়ে তিনি দলকে হোয়াইটওয়াশের লজ্জা থেকে বাঁচান। সেইসঙ্গে গড়েন অসাধারণ সব রেকর্ড। মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি রান এখন মিতালির। তিন সংস্করণ মিলিয়ে মিতালির রান এখন ১০ হাজার ৩৩৭। ২০১৬ সালে অবসরে যাওয়া এডওয়ার্ডসের রান ১০ হাজার ২৭৩। মেয়েদের ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়ে আর কারও ৮ হাজার রানও নেই।

মেয়েদের ওয়ানডেতে সবচেয়ে বেশি রান মিতালির, ৭ হাজার ৩০৪। ৬ হাজার রানও নেই আর কারও। এখানেও দুইয়ে এডওয়ার্ডস, ৫ হাজার ৯৯২। মেয়েদের ওয়ানডেতে কমপক্ষে ৪ হাজার রান করেছেন, এমন ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি ব্যাটিং গড়ের মালিক মিতালি- ৫১.৮০। আর কোনো ব্যাটসম্যান পঞ্চাশ ছুঁতে পারেননি। এই জয়ে মেয়েদের ওয়ানডের সফলতম অধিনায়কও এখন মিতালি রাজ। বেলিন্ডা ক্লার্ককে (৮৩) পেছনে ফেলে ১৪০ ম্যাচে নেতৃত্ব দেওয়া মিতালির জয় এখন ৮৪টি।

রেকর্ডের গল্প আরও আছে। মেয়েদের ক্রিকেটে অধিনায়ক হিসেবে মিতালিই সবচেয়ে বেশি ব্যক্তিগত রানের মালিক। ওয়ানডে ক্যারিয়ারে অধিনায়ক হিসেবে তিনি ৫১.৮০ গড়ে করেছেন ৪৮১৮ রান। আন্তর্জাতিক ক্রিকেটে করেছেন ৮টি সেঞ্চুরি। ফিফটি করেছেন ৮৭টি। অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ৫৪টি ফিফটি করেছেন। এসব রেকর্ডে তার ধারকাছেও কেউ নেই। ইংল্যান্ডের বিপক্ষে মিতালির রান ২ হাজার ৯২৪। মেয়েদের ক্রিকেটে যা সর্বোচ্চ।

সূত্রঃ কালেরকণ্ঠ।

 

আপনার মতামত জানান