যে কারণে স্বপ্ন দেখছেন গাজী মুজিবুর রহমানের সমর্থরা

প্রকাশিত

আওয়ামী লীগের জাতীয় কাউন্সিলকে সামনে রেখে স্বচ্ছ ভাবমূর্তির ত্যাগী ও বঞ্চিত নেতারা নতুন করে স্বপ্ন দেখছেন।

ফলে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার পরিক্ষীত নেতা গাজী মুজিবুর রহমান এর মতো ত্যাগী, স্বচ্ছ ভাবমূর্তি, দলের প্রতি নিবেদিত, পদবঞ্চিত-এমন নেতারা এখন বেশ চাঙ্গা।

গাজী মুজিবুর রহমানের সমর্থকরা মনে করেন, দল ও সরকারে চলমান শুদ্ধি অভিযানের ফলে প্রকৃত নেতারা মূল্যায়িত হবেন। কালোটাকা, পেশিশক্তি, ‘বড়ভাই’, গ্রুপবাজির মাধ্যমে পদপ্রাপ্তির সুযোগ পুরোপুরি বন্ধ হবে।

ইতিমধ্যেই সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের বেশ কয়েকজন শীর্ষ নেতাকে অব্যাহতি দেয়ার পাশাপাশি নিষ্ক্রিয় করা হয়েছে। শুধু তাই নয়, অপকর্মের জন্য এদের অনেকের বিরুদ্ধে নেয়া হয়েছে আইনানুগ ব্যবস্থাও।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, দলের জাতীয় কাউন্সিলকে সামনে রেখে ইতিমধ্যে দলের সবস্তরের নেতাদের ওপর একাধিক জরিপ চালানো হয়েছে। গোয়েন্দা সংস্থাসহ বিভিন্ন মাধ্যমে পরিচালিত এসব জরিপের বিস্তারিত তথ্য-উপাত্ত দলের হাইকমান্ডের কাছে জমা পড়েছে।

জরিপে ত্যাগী ও স্বচ্ছ ভাবমূর্তির নেতাদের নাম উঠে এসেছে, তাদের একটি পৃথক তালিকা দলীয় সভাপতির কাছে হস্তান্তর করা হয়েছে। এতে কেন্দ্রীয় নেতাদের পাশাপাশি তৃণমূলের অনেক পরীক্ষিত নেতার নাম অন্তর্ভুক্ত আছে। যেখানে রয়েছে অনেক নতুন মুখও।

এ তালিকায় স্থান পাওয়া নেতাদের ওপর এই মুহূর্তে চলছে নানা পরীক্ষা-নিরীক্ষা। তাদের মধ্য থেকেই কাউন্সিলের মাধ্যমে ক্ষমতাসীন দলের আগামী নেতৃত্ব তুলে আনা হবে।

সোনারগাঁ উপজেলা আ’লীগের একাদীক নেতাকর্মীরা জানান, শুদ্ধি অভিযানে আওয়ামী লীগের রাজনীতিতে একটি গুমোট পরিবেশ সৃষ্টি হলেও এখানে প্রকৃত নেতারা আনন্দিত। তাদের ভেতর উচ্ছ্বাসও আছে।

সোনারগাঁ উপজেলা তৃণমূল নেতারা জানান, গাজী মুজিবুর রহমান শুধু সোনারগাঁ নয় সারা বাংলাদেশে আওয়ামী লীগে ত্যাগী নেতাদের উজ্জল দৃষ্টান্ত। প্রায় ৩ যুগের রাজনৈতিক জীবনে জাতির জনক বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শ, দেশপ্রেম ও আত্মত্যাগের মহান ব্রত নিয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন অগ্রযাত্রায় নিরলসভাবে কাজ করে চলেছেন। দীর্ঘ রাজনৈতিক জীবনে রাজপথের আন্দোলনে সক্রিয় এ কারনিযাতিত নেতা সর্বস্ব হারালেও বঞ্চিত হয়েছেন সারা জীবন। তাদের মতো নেতারা নেতৃত্বে আসলে সোনারগাঁয়ের আওয়ামী লীগ হবে সারা দেশে স্বচ্ছতার রোল মডেল।

আপনার মতামত জানান